ঢাকা, বুধবার 12 April 2017, ২৯ চৈত্র ১৪২৩, ১৪ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

টি-টোয়েন্টিতে ফিরবো না ॥ ওয়ানডে চালিয়ে যাবো : মাশরাফি

স্পোর্টস রিপোর্টার : টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় জানানোর পর মাশরাফিকে ফেরানোর জন্য দেশব্যাপী মানব-বন্ধন, ভক্তদের আকুতি সর্বত্র। পাশাপাশি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপনও বলেছেন, ‘শুধুমাত্র অধিনায়কত্ব ছেড়েছেন মাশরাফি, টি-টোয়েন্টি নয়।’ তবে যে যাই বলুক, টি-টোয়েন্টি ক্রিকেটে আর ফিরছেন না সাফ জানিয়ে দিলেন মাশরাফি। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোতে মাশরাফি বলেন, ‘টি-টোয়েন্টি ক্রিকেটে আর ফিরবো না। তবে যতদিন পারবো, ওয়ানডে ক্রিকেটে খেলা চালিয়ে যাবো।’ শ্রীলংকা সফরে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথমটি শুরুর কিছুক্ষণ আগে ছোট ফরম্যাটকে বিদায় দেয়ার ঘোষণা দেন মাশরাফি।
এরপর সিরিজের দ্বিতীয় ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায়ও জানান তিনি। তাই মাশরাফির অবসর নিয়ে হয় ব্যাপক আলোচনা। মূলত মাশরাফিকে ফেরানোর জন্যই আলোচনা তুঙ্গে। কিন্তু সকল আলোচনাকে ভেস্তে দিলেন মাশরাফি। টি-টোয়েন্টিতে ফেরার কোন সম্ভাবনা নেই বলেও জানিয়ে দিলেন তিনি, ‘আমি সিদ্ধান্ত নিই দ্রুত এবং হঠাৎ। আমার জীবনের সব সিদ্ধান্তই হঠাৎ করে নিয়েছি। অনেকে, এমনকি আমার পরিবারও ভাবে যে এসব সিদ্ধান্তের পেছনে আবেগ কাজ করে। খেলাধুলায় আবেগ থাকবেই। তবে আমার জায়গায় আমি অবিচল। একটা ব্যাপারই খারাপ লাগছে, মানুষজন যেটা চেয়েছিলো বা আমিও হয়তো ভেবেছিলাম সবাইকে আগের থেকে জানিয়ে অবসর নিবো। কিন্তু সেটি করতে পারলাম না। তাই সবার কাছে দুঃখ প্রকাশ করা ছাড়া আর কোন সুযোগ নেই। টি- টোয়েন্টিতে ফেরার কোন ইচ্ছা আমার নেই। আমার কাছে মনে হয়, এটাই সঠিক সিদ্ধান্ত।’ টি-টোয়েন্টিতে থেকে অবসর নিলেও, ওয়ানডে ক্যারিয়ারটা বড় করতে চান মাশরাফি।
তিনি বলেন, ‘আমি সত্যিই ওয়ানডে ক্রিকেট উপভোগ করছি। একই সঙ্গে বলব, ওয়ানডের তুলনায় টেস্ট এবং টি-টোয়েন্টিতে আমরা মন্থর গতিতে এগোচ্ছি। ওয়ানডেতে আমরা ১০ নম্বর (আইসিসি র‌্যাংকিং) থেকে ৭ নম্বর অবস্থানে পৌঁছে গেছি। ইতোমধ্যে অনেক বড় একটি ধাপ অতিক্রমও করে ফেলেছি আমরা। আসলে আমি ওয়ানডে ক্রিকেট খেলতে ভালোবাসি এবং চাই যতদিন সম্ভব খেলে যেতে। এ জন্য সময়সীমা নির্ধারণ করা কঠিন। বিশেষ করে বাংলাদেশে। আমি চাই খেলা চালিয়ে যেতে। কিন্তু আমার ওপর যদি চাপ তৈরি হয় তবে তো অবশ্যই একটা সিদ্ধান্ত নিতে হবে।’

অনলাইন আপডেট

আর্কাইভ