ঢাকা, বুধবার 12 April 2017, ২৯ চৈত্র ১৪২৩, ১৪ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

পৃথিবীর রহস্যময় কিছু পাথর

জাফর ইকবাল: পৃথিবীতে আছে অনেক রহস্যময় জায়গা। অদ্ভুত অনেক কিছুই আছে যেগুলো আমাদের এখনও অজানা। এর পাশাপাশি বিশ্বের কয়েকটি দেশে অদ্ভুত কিছু পাথরের সন্ধান পাওয়া যায়। যেগুলো খুবই আশ্চর্যজনক। কেউ কেউ সম্পূর্ণ প্রাকৃতিক ঘটনাকে অলৌকিক ঘটনা মনে করে প্রার্থনা করে থাকে তেমনি আবার কেউ সৃষ্টিকর্তার অলৌকিক ক্ষমতার বহিঃপ্রকাশ মনে করে। প্রাকৃতিকভাবে কোনো কোনো এলাকায় পাথর খণ্ড এমনভাবে ভারসাম্য বজায় রেখে দাঁড়িয়ে আছে যা দেখলে বিশ্বাসই হয় না এভাবে বিশাল কোনো পাথর খণ্ড স্থিতিশীল থাকতে পারে। কোনো কোনো পাথরের আকৃতি মাশরুম, এমনকি জুতার মতো। অনেক পাথর হেঁটে চলে। ভাসমান এক পাথরের কথাও শোনা যায়।
আইডল রক, ইংল্যান্ড: ইংল্যান্ডের উত্তর ইয়র্কশায়ের ব্রিমহাম মুরে এই জাতীয় পাথর দেখা যায়। এদের একটি হলো আইডল রক। ছোট্ট একটি পাথরের ওপর কোনো এক দৈব শক্তির মাধ্যমে দাঁড়িয়ে আছে এটি।
ব্যালান্সড রক, যুক্তরাষ্ট্র: আমেরিকার উদাহ প্রদেশের আরচেস ন্যাশনাল পার্কের প্রবেশ পথ থেকে ৯ মাইল ভেতরে এই পাথরটি ৩৯ মিটার দীর্ঘ। নিচের পাথরটির উপর যে পাথরটি অদ্ভুতভাবে ভারসাম্য বজায় রেখে দাঁড়িয়ে আছে, তার দৈর্ঘ্য প্রায় ১৭ মিটার।
ব্যালেন্সিং রক, কানাডা: কানাডার নোভা স্কশিয়া প্রদেশে লং আইল্যান্ডের সেইন্ট ম্যারি’স বে তে আছে এই পাথরটি। দেখুন কী অদ্ভুত অবস্থায় দাঁড়িয়ে আছে! ৯ মিটার লম্বা এই পাথরটি আরেকটি পাথরের প্রান্তে দাঁড়িয়ে আছে অস্বাভাবিকভাবে।
মাশরুম রক, যুক্তরাষ্ট্র: আমেরিকার কানসাসে মাশরুম রক স্টেট পার্কে অনেকগুলো পাথরের মধ্যে আছে মাশরুম আকৃতির দুটি পাথর। সেগুলোর পাশে  বিশাল জুতার আকৃতির আরেকটি পাথর আছে। অদ্ভুত দেখতে তাই না?
ভাসমান পাথর, সৌদি আরব: সৌদি আরবের আল হাসা এলাকায় একটি অদ্ভুত পাথর আছে। এটি নাকি বছরের একটি নির্দিষ্ট সময়ে হাওয়ায় ভেসে থাকতে পারে! প্রতি বছর এপ্রিল মাসে পাথরটি মাটি থেকে ১১ সেন্টিমিটার উপরে ৩০ মিনিট ধরে ভেসে থাকে, এমন কথা বলছেন স্থানীয়রা। তাদের দাবি ১৯৮৯ সালের এপ্রিলে পুলিশের গুলিতে এক মুজাহিদ শহীদ হন এই পাথরের সামনে। এর পর থেকে এমন ব্যাখ্যাতীতভাবে নাকি ভাসে পাথরটি।
ব্যালান্সড রক, যুক্তরাষ্ট্র: আমেরিকাতেই কলোরাডোর গার্ডেন অব গডসে আছে এই অদ্ভুত পাথরটি। রাস্তার পাশেই আছে বলে পর্যটকরা সহজেই এর পাশে গিয়ে ছবি তোলেন।
হেঁটে চলা পাথর, যুক্তরাষ্ট্র: কখনো শুনেছেন পাথর একা একা পথ চলতে পারে? এমন ঘটনা দেখা যায় নেভাদার লিটল বোনি ক্লেইয়ার প্লায়ায়। বিশেষ করে ক্যালিফোর্নিয়ার ড্যাথ ভেলি ন্যাশনাল পার্কের রেস ট্রেক প্লায়াতে এ ধরনের চলমান পাথর দেখা যায় বেশি। সে পাথরগুলোর পেছনে দীর্ঘ পথ পাড়ি দেওয়ার দাগ থাকে। কাদা বা বরফের কারণে পিছলে অথবা প্রচণ্ড বাতাসে এসব পাথর এগিয়ে চলে বলে ধারণা করা হচ্ছে। তবে আসল তথ্য এখনো অজানা।
চিরেম্বা রকস, জিম্বাবুয়ে: জিম্বাবুয়ের রাজধানী  হারারের ১৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে আছে এই পাথরগুলো। দেশটির মুদ্রায় এই পাথরগুলোকে তুলে ধরায় বাইরের মানুষ এখন এদের সম্পর্কে জানতে আগ্রহী হয়ে উঠেছে।
কেজেরাগবোল্টেন, নরওয়ে:  প্রায় ১৫ বর্গফুট আয়তনের কেজেরাগবোল্টেন পাথর খণ্ডটি নরওয়ের কেজেরাগ পর্বতের দু’টি বিশাল পাথরের মাঝখানে আটকে আছে। মাটি  থেকে প্রায় ৩০০০ ফুট উপরে আছে এই পাথরটি। সেখানে দাঁড়াতে হলে অবশ্যই অনেক সাহসী হতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ