ঢাকা, বুধবার 12 April 2017, ২৯ চৈত্র ১৪২৩, ১৪ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

মোসাদ্দেক আলী ফালুর সাজা বাতিলের রায় আপিলে বহাল

স্টাফ রিপোর্টার : বেসরকারি টেলিভিশন এনটিভির চেয়ারম্যান ও চার দলীয় জোট সরকারের প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে করা দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় হাইকোর্টের সাজা বাতিলের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। এর ফলে তার বিরুদ্ধে দুদকের করা মামলার সাজা বাতিলই থাকছে।
হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা দুদকের আপিল খারিজ করে গতকাল মঙ্গলবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার নেত্বত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ রায় ঘোষণা করেন।
আদালতে মোসাদ্দেক আলী ফালুর পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনরজীবী ও সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেন ও আইনজীবী মাসুদ রানা। অপরদিকে দুদকের পক্ষে ছিলেন সারওয়ার আহমেদ।
এ বিষয়ে জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন জানান, এরআগে হাইকোর্টে তার সাজা মওকুফ (বাতিল) করেছিলেন। আপিল বিভাগও ওই রায় বহাল রাখেন। ফলে মামলাটি মিথ্যা প্রমাণিত হলো।
বিগত জরুরি অবস্থার সরকারের আমলে ত্রাণের টিন আত্মসাতের অভিযোগে ২০০৭ সালে আশুলিয়া থানার উপ-পরিদর্শক মো. ইসমাইল হোসেন দুদক আইনে মোসাদ্দেক আলী ফালুর বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলার অভিযোগে বলা হয়, ঢাকা-১০ আসনের সংসদ সদস্য থাকাকালীন সরকারিভাবে গরিব মানুষের জন্য চার লাখ টাকার টিন বরাদ্দ হয়। মোসাদ্দেক আলী ফালু তা বিতরণ না করে নিজস্ব লোকজনের মধ্যে বিতরণের মাধ্যমে আত্মসাৎ করেন। ২০০৮ সালের ২ জুন ঢাকার ৬নং বিশেষ জজ আদালত মোসাদ্দেক আলী ফালুকে পাঁচ বছর কারাদ-, পাঁচ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের কারাদ- দেয়। বিচারিক আদালতের ওই রায়ের বিরুদ্ধে আপিল করেন তিনি। আপিলের শুনানি শেষে ২০১৩ সালের ২২ মে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম জহিরুল হক সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তাকে খালাস দিয়ে সাজা বাতিল করেন। এ রায়ের বিরুদ্ধে আপিল করে দুদক। গতকাল মঙ্গলবার এই আপিলের রায়ই বহাল থাকে আপিল বিভাগে।

অনলাইন আপডেট

আর্কাইভ