ঢাকা, বৃহস্পতিবার 13 April 2017, ৩০ চৈত্র ১৪২৩, ১৫ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

২০০ কোটি টাকার ক্ষতি

মৌলভীবাজার সংবাদদাতাঃ টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মৌলভীবাজার জেলার হাওরাঞ্চলের বোরো ফসল তলিয়ে গিয়ে প্রায় ২০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। তলিয়ে যাওয়া বোরো ফসলের মধ্যে জেলার কাউয়া দীঘি, হাইল ও হাকালুকি হাওর উল্লেখযোগ্য।

এবছর বোরর বাম্পার ফলন হয়েছে, সেই আশায় কৃষকরা কয়েক দিনের মধ্যে পাকা ধান কেটে ঘড়ে তোলবেন, কিন্তু এর আগেই পাহাড়ী ঢল ও বর্ষণে হাওরাঞ্চলের এক মাত্র ফসল বোরো ধান ৩ থেকে ৫ ফুট পানির নীচে তলিয়ে গেছে।

চোখের সামনে বোরো ধান হারিয়ে যাওয়ায় নি:স্ব হয়ে পড়েছেন কৃষকরা। পরিবার পরিজন নিয়ে দু’বেলা দু’মুঠো ভাতের নিশ্চয়তায় এখন তারা উদ্বেগ ও উৎকন্ঠায় আছেন।

মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক মোঃ শাহজানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলে জেলার প্রতিটি হাওরে বোরো ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। তিনি জানান সরজমিনে মাঠ পরিদর্শন করে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপন করার চেষ্ঠা করা হচ্ছে। প্রাথমিক ভাবে আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ২০০ কোটি টাকা হতে পারে।

চলতি বছরে মৌলভীবাজার জেলায় রোরো ধানের আবাদ করা হয়েছিল ৫৩ হাজার ৪শত ৬০ হেক্টর জমিতে। বৃষ্টিতে তলিয়ে গেছে সদর উপজেলায় ৬২৫ হেক্টর, শ্রীমঙ্গলে ৩০৭ হেক্টর, রাজনগরে ১৩৬৫ হেক্টর, কমলগঞ্জে ৩০০ হেক্টর, কুলাউড়ায় ৪৫০০ হেক্টর, জুড়ীতে হেক্টর ৪৬৫০ হেক্টর, বড়লেখায় ৩৪১৫ হেক্টর সহ মোট ১৪৮৬২ হেক্টর বোরো ধান। এ ছাড়াও কমলগঞ্জে ৫০ হেক্টর ও বড়লেখায় ৩০ হেক্টর সবজি তলিয়ে গেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ