শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

জোট গঠনে মমতাকে ফোন করলেন সোনিয়া

১৩ এপ্রিল, আনন্দবাজার : ভারতে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী জোট গঠন নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করেছেন। এ সময় নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে একজোট হওয়ার বিষয়ে উভয়ের মাঝে আলোচনা হয়।  

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, বিরোধী জোট গঠন করতে হলে কংগ্রেসকে তাদের পাশে প্রয়োজন। এজন্য তারা রাহুলকেও সঙ্গে চান। সোনিয়া গান্ধীর সঙ্গে কথার আগেই সংসদ ভবনে গুলাম নবি আজাদ, আহমেদ পাটেলের সঙ্গে বৈঠক করেন মমতা। তখনই এ বিষয়ে এক আলোচনা হয়। মমতার সঙ্গে দেখা করতে লখনউ থেকে দিল্লি এসেছিলেন অখিলেশ যাদবও। কংগ্রেসকে সঙ্গে নিয়ে চলার বিষয়ে অখিলেশের সঙ্গে কথা বলেন মমতা। দুজনেই এ বিষয়ে একমত।  মমতা মনে করেন, কংগ্রেসকে বাইরে রেখে ধর্মনিরপেক্ষ দলগুলোকে নিয়ে তৃতীয় ফ্রন্টের পরীক্ষা-নিরীক্ষা অতীতে হয়েছে। কিন্তু তার কোনোটাই সফল হয়নি। তা ছাড়া, এ বছর গুজরাট, হিমাচলে ভোট। পরের বছর ভোট মধ্যপ্রদেশ, কর্ণাটক, ছত্তীসগড় ও রাজস্থানে। সেখানে বিজেপির বিরুদ্ধে লড়তে হবে কংগ্রেসকেই।

আইএসের বিষাক্ত গ্যাসের  মজুদে মার্কিন হামলায় শতাধিক নিহত  সিরিয়ার দাবি

১৩ এপ্রিল, রয়টার্স : সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) বিষাক্ত গ্যাসের মজুদে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় বেসামরিক নাগরিকসহ শতাধিক নিহত হয়েছে। বুধবার গভীর রাতে এ হামলা চালানো হয় বলে দাবি করেছে সিরীয় সেনাবাহিনী। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। বৃহস্পতিবার সিরীয় সেনাবাহিনীর এক বিবৃতির বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম জানিয়েছে, এ ঘটনা প্রমাণ করে যে, আইএস ও আল কায়েদা সমর্থিত জঙ্গিদের কাছে রাসায়নিক অস্ত্র রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ