ঢাকা, রোববার 16 April 2017, ৩ বৈশাখ ১৪২৩, ১৮ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

বেড়ি বাঁধের দাবি

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) সংবাদদাতা: নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে ১টি ইউনিয়ন হচ্ছে ০৮ নং চরএলাহী ইউনিয়ন। অত্র ইউনিয়নের ৫নং ওয়ার্ডে ১টি মাত্র বেড়ি বাধ হলেই নদী ভাঙ্গন থেকে রক্ষা পাবে। 
সরেজমিনে গিয়ে দেখা যায়, ৮ নং চরএলাহী ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ১টি মাত্র বেড়ি বাধের অভাবে প্রতিদিন জোয়ারের পানিতে তলিয়ে যায় পুরো ৫নং ওয়ার্ড। নদীর নোনা পানি প্রত্যেকটি পুকুরে প্রবেশ করায় এলাকায় বিশুদ্ধ পানির অভাব দেখা দিয়েছে। ফলে বেশি ভাগই পরিবারে বিশুদ্ধ পানির অভাবে ছেলে মেয়ে গবাদি পশু সহ অসুস্থ হয়ে পড়ছে। ধ্বংস হচ্ছে সবুজ বন-বনানী। প্রতিদিন জোয়ারের পানি উঠায় বাসার কোম্পানীর বাড়ী সংলগ্ন একটি খাল আমিন উল্যাহ মেম্বার এর বাড়ী সংলগ্ন হানিফ সওদাগরের বাড়ীর দক্ষিণ পার্শ্বে জিলার খাল মুনাফের বাড়ী সংলগ্ন রুহুল আমিনের বাপের বাড়ীর সংলগ্ন একটি খাল শত বছরের পুরাতন শেখ আহম্মদের বাড়ীর সংলগ্ন জমিন ছিরে খাল উঠে এসেছে। চরম ভোগান্তিতে রয়েছে অত্র ওয়ার্ডের মানুষ। একটু জোয়ার উঠলে স্কুল মাদ্রাসার ছেলে মেয়েরা যথাসময়ে বিদ্যালয়ে উপস্থিত হওয়া সম্ভব হয় না।
৫নং ওয়ার্ডে ইউপি সদস্য আমিন উল্যাহ জানান, অত্র ওয়ার্ডের ৪ ভাগের ৩ ভাগই নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ায় হুমকির মুখে রয়েছে অত্র ওয়ার্ড। এখন থেকে তড়িৎ গতিতে একটি বেডি বাধ করলে অত্র ওয়ার্ডের মানুষ নদী ভাঙ্গন ও জোয়ারের পানি থেকে রক্ষা পাবে।
নদী ভাঙ্গনের ফলে অত্র ওয়ার্ডের শত শত পরিবার জায়গা জমিন বসত ভিটা হারিয়ে নিঃস্ব অবস্থায় রাস্তার ধারে আশ্রয় নিয়েছে। অনেক কে নিজ জন্ম স্থান ত্যাগ করে অন্যত্র বসবাস করতে হচ্ছে। সরকার ও মন্ত্রী মহোদয় একটু আন্তরিক হলেও ৩ কিলোমিটারের একটি বেডি বাধের ব্যবস্থা গ্রহণ করলে চরএলাহী ইউনিয়নের ৫নং ওয়ার্ডের মানুষ উপকৃত হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ