ঢাকা, রোববার 16 April 2017, ৩ বৈশাখ ১৪২৩, ১৮ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

ঢাবির চারুকলায় উগ্র সনাতন শিক্ষার্থীদের ভাংচুর

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের ক্যান্টিনে গরুর গোশত পরিবেশন করায় ভাঙচুর চালিয়েছে সংখ্যালঘু উগ্র সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা। গত শুক্রবার পহেলা বৈশাখের দিন মঙ্গল শোভাযাত্রার পর সকাল সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ ঘটনাকে দুঃখজনক বলে উল্লেখ করেছেন। এতে কোনো ষড়যন্ত্র রয়েছে কিনা তা খতিয়ে দেখা হবে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

প্রত্যক্ষর্শীরা জানান, হিন্দু শিক্ষার্থীদের গরুর গোশত দিয়ে রান্না করা তেহারি পরিবেশন করায় শিক্ষার্থীরা ক্যান্টিন ভাঙচুর করে। জানা যায়, শুক্রবার মঙ্গল শোভাযাত্রা শেষ হওয়ার পর চারুকলার ক্যান্টিনে বিভিন্ন খাবার পরিবেশন করা হয়। যার মধ্যে ছিল গরুর তেহারি। এসময় হিন্দু শিক্ষার্থীদের একটি অংশ বিক্ষুব্ধ হয়ে ওঠেন। একপর্যায়ে ক্যান্টিনে ভাঙচুর চালান তারা। এ সময় কেন্টিনের পরিচালককেও মারধর করা হয়।

খবর পেয়ে নববর্ষ উদযাপন কমিটির সমন্বয়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এম আমজাদ আলী এবং চারুকলা অনুষদের ডিন ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। 

ক্যান্টিন ম্যানেজার জাকির হোসেন বলেন, গরুর গোশত পরিবেশন করা যাবে না এটি তিনি জানতেন না।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. নিসার হোসেন বলেন, জগন্নাথ হলের কিছু হিন্দু শিক্ষার্থীকে চাহিদা মাফিক খাবার না দেয়ায় তারা এ কাজ করেছে। তাছাড়া এখানে মুসলমান ছেলেদের জন্য শূকরের গোশত আর হিন্দুদের জন্য গরুর গোশত পরিবেশন করা নিষেধ। এটা পরিকল্পিতভাবে হয়েছে কি না তা খতিয়ে দেখা হবে বলে উল্লেখ করেন তিনি। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. এম আমজাদ আলী বলেন, এটি গভীর ষড়যন্ত্র। কী কারণে সেটা হয়েছে তা আমরা তদন্ত করে দেখব। এটা তদন্তাধীন আছে। ক্যান্টিন মালিককে আপাতত সরিয়ে দেয়া হয়েছে। তিনি বলেন, আমাদের ক্যান্টিনে কখনই গরুর গোশত আসে না। তেহারি গরুর গোশত দিয়ে যে রান্না হয়েছে তা কেউ জানতো না। খাওয়ার পর সন্দেহ হলে কর্মচারী জাকির হোসেনকে জিজ্ঞাসা করা হয়। তখন সে গরুর গোশত দেয়ার কথা স্বীকার করে। জাকিরের আগে চারুকলার ক্যান্টিন চালাতেন মিজানুর রহমান নামে একজন। 

নববর্ষ উদযাপন কমিটির সমন্বয়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এঘটনায় দুষ্টচক্রের ষড়যন্ত্র আছে। এটি খতিয়ে দেখা উচিত।

অনলাইন আপডেট

আর্কাইভ