ঢাকা, রোববার 16 April 2017, ৩ বৈশাখ ১৪২৩, ১৮ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

গ্যাস-বিদ্যুৎ সংযোগসহ ৯ দফা দাবিতে ৬ দিনের কর্মসূচি ঘোষণা

স্টাফ রিপোর্টার : রাজধানীর হাজারীবাগ থেকে সাভারের চামড়া শিল্প নগরীতে ট্যানারি স্থানান্তরের কারণে উৎপাদন বন্ধসহ যে ক্ষতি হচ্ছে- বিসিকের কছে তার ক্ষতিপূরণ দাবি করলেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। একইসঙ্গে সাভারের চামড়া শিল্পনগরীতে গ্যাস-বিদ্যুতের সংযোগ দেয়াসহ ৯ দফা দাবি আদায়ে সমাবেশসহ নানা কর্মসূচি ঘোষণা করেছে চামড়া শিল্প সংশ্লিষ্ট মালিক-শ্রমিকরা।
গতকাল শনিবার রাজধানীর ধানমন্ডির প্রিয়াংকা কমিউনিটি সেন্টারে চামড়া শিল্প রক্ষা ঐক্য পরিষদ আয়োজিত মতবিনিময় সভায় এ ঘোষণা দেয়া হয়। মতবিনিময় সভায় বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের সভাপতি শাহিন আহমেদসহ চামড়া শিল্প সংশ্লিষ্ট অন্যান্য সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।
বাংলাদেশ ফিনিশ লেদার গুডস এন্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, আমাদের উৎপাদন বন্ধের কারণে যত ধরনের ক্ষতি হচ্ছে তা বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনকে (বিসিক) দিতে হবে। আমরা ক্ষতিপূরণ নিরূপণ করছি। ক্ষতিপূরণের অর্থ আদায়ে প্রয়োজনে বিসিকের বিরুদ্ধে মামলা করা হবে।
ট্যানারি মালিক-শ্রমিকদের ৯ দফা দাবির মধ্যে রয়েছে- আদালতের নির্দেশ অনুযায়ী ১৫ দিনের মধ্যে সাভার চামড়া শিল্পনগরীতে গ্যাস, বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করা, শ্রমিকদের আবাসন, সেক্টর সংশ্লিষ্ট সংগঠনগুলোর পুনর্বাসনের লক্ষ্যে বরাদ্দসহ প্লট না পাওয়া উদ্যোক্তাদের প্লট দেয়া, কারখানা বন্ধের সময় শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য সরকারের পক্ষ থেকে এককালীন অর্থ বরাদ্দ, কারখানার উৎপাদন বন্ধ হওয়ার যেসব রপ্তানি আদেশ বাতিল হবে এবং ক্রেতাদের দাবি করা ক্ষতিপূরণের অর্থ পরিশোধ করা, বিসিকের অব্যবস্থাপনার বিচার বিভাগীয় তদন্ত  করা, শিল্পদ্যোক্তাদের বিদ্যামান ঋণ ব্লক ও সুদ মওকুফ করা। এছাড়া হাজারীবাগের জমিতে ডিজাইন পণ্ট্যান পাসের ওপর রাজউকের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।
চামড়া শিল্প সংশ্লিষ্ট মালিক-শ্রমিকদের কর্মসূচির মধ্যে রয়েছে- আগামী ১৭ এপ্রিল বাংলাদেশ হাইড  এন্ড স্কিন মার্চেন্ড এসোসিয়েশনের ও হাইড এন্ড স্কিন রিটেইল ডিলার্স এসোসিয়েশনের উদ্যোগে মতবিনিময় সভা, ১৮ এপ্রিল ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের উদ্যোগে ঢাকা ট্যানারি মোড়ে সকাল ১০টায় সমাবেশ, ২০ এপ্রিল লেদার কেমিক্যাল ব্যবসায়ী সমবায় সমিতি ও কেমিক্যাল ইম্পোর্টার্স এন্ড মার্চেন্টস এসোসিয়েশনের উদ্যোগে মতবিনিময় সভা, ২২ এপ্রিল সকাল ১০টায় ঢাকা ট্যানারি মোড়ে মৌন মিছিল, ২৭ এপ্রিল সকাল ১০টায় চামড়া শিল্প রক্ষা ঐক্য পরিষদের উদ্যোগে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে মিট দ্য প্রেস এবং ২৯ এপ্রিল সকাল ১০টায় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন। দাবি আদায়ে প্রয়োজনে আরও কঠোর কর্মসূচি দেয়া হবে বলে জানান সংগঠনের নেতারা।

অনলাইন আপডেট

আর্কাইভ