ঢাকা, সোমবার 17 April 2017, ৪ বৈশাখ ১৪২৩, ১৯ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

প্রবাসী কল্যাণ ব্যাংককে ৫০ কোটি টাকা দিল কল্যাণ বোর্ড

স্টাফ রিপোর্টার : প্রবাসী কল্যাণ ব্যাংককে তফসিলী ব্যাংকে পরিবর্তন করতে ৫০ কোটি টাকা দিয়েছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। গতকাল রোববার এ টাকার একটি চেক হস্তান্তর করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ-মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।
প্রবাসী কল্যাণ-মন্ত্রী বলেন, প্রবাসী কর্মীদের কষ্টার্জিত রেমিটেন্স স্বল্প খরচ ও সহজে দেশে আনার জন্য প্রবাসী কল্যাণ ব্যাংককে তফসিলী ব্যাংক হিসেবে রূপান্তর করা হয়েছে।
মন্ত্রী বলেন, তফসিলী ব্যাংক-এর কার্যক্রম শুরু হলে প্রবাসী কর্মীদের প্রেরিত রেমিটেন্স বৈধপথে আসবে এবং এর পরিমাণও বৃদ্ধি পাবে। তিনি আরও বলেন, প্রবাসী কর্মী ও তাদের পরিবারের কল্যাণে প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে এ প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা খোলা হবে।
ব্যাংক কর্মকর্তাদের উদ্দেশে বলেন, প্রবাসীদের ঋণ বিতরণের ক্ষেত্রে আরও সতর্ক হতে হবে এবং কারও মুখচিনে ঋণ বিতরণ করবেন না, যোগ্য ব্যক্তিকে ঋণ প্রদান করবেন। এর আগে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ৫০কোটি টাকার চেকটি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি প্রবাসী কল্যাণ ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক আ. ন. ম. মাসরুরুল হুদা সিরাজী-এর হাতে তুলে দেন।
মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব জাবেদ আহমেদ-এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, এনডিসি ও প্রবাসী কল্যাণ ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক আ. ন. ম. মাসরুরুল হুদা সিরাজী।
এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আজহারুল হক, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক, মোঃ সেলিম রেজা, বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিঃ বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী প্রমুখ।
উল্লেখ্য যে, ২০১১ সালে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ৯৫ কোটি টাকা ও সরকারের ৫ কোটি টাকা নিয়ে প্রবাসী কর্মীদের কল্যাণে প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে সরকার প্রবাসী কল্যাণ ব্যাংক তফসিলী ব্যাংক হিসেবে গঠনের সিদ্ধান্ত হয়। উক্ত সিদ্ধান্ত অনুযায়ী তফসিলী ব্যাংক গঠনে ৪০০ কোটি টাকার পরিশোধিত মূলধন পূনর্গঠনে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড ৫০ কোটি এবং সরকার ২৫০ কোটি টাকা প্রদানের সিদ্ধান্ত হয়। এর অংশ হিসেবে গতকাল ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড প্রবাসী কল্যাণ ব্যাংককে তফসিলী ব্যাংকে রূপান্তর করতে পরিশোধিত মূলধন পনর্গঠনে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড হতে ৫০ কোটি টাকার চেক প্রদান করেন।
এছাড়া প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ২২ হাজার ৩ শত ৩৪ জনকে ২১১.৯৮ কোটি টাকা ঋণ বিতরণ করেন। চলমান ঋণ গ্রহীতার সংখ্যা ১৪ হাজার ১ শত ৮৩ জন।

অনলাইন আপডেট

আর্কাইভ