ঢাকা, সোমবার 17 April 2017, ৪ বৈশাখ ১৪২৩, ১৯ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

জমি ও খাল জবরদখলের চেষ্টার প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) সংবাদদাতাঃ নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার হাটাব এলাকায়   বানিয়াদি পানি উন্নয়ন বোর্ডের  অধীনে সরকারী জমি, খাল ও রাস্তা জবরদখলের চেষ্টার প্রতিবাদে স্থানীয় একটি শিল্প প্রতিষ্ঠান আইডিয়াল কোম্পানির বিরুদ্ধে মানববন্ধন করেছেন। গত রোববার কোম্পানির নিয়োজিত সন্ত্রাসীদের দিয়ে জবরদখলের চেষ্টা চালালে বিক্ষুব্ধ এলাকাবাসী এ মানববন্ধন ও প্রতিবাদ কর্মসুচী পালন করেন।
এলাকাবাসীর অভিযোগ, হাটাব এলাকার রূপসী-কাঞ্চন সড়ক ও শীতলক্ষ্যা নদী সংলগ্ন পানি উন্নয়ন বোর্ডের প্রায় ২০ বিঘা জমি আইডিয়াল নামক শিল্প প্রতিষ্ঠানের ভাড়াটিয়া সন্ত্রাসীদের দিয়ে জবরদখলে মেতে উঠেছেন। একইভাবে বিভিন্ন শিল্প কারখানার প্রভাবশালী মালিকরা এ প্রতিযোগীতায় নেমে সরকারী সম্পত্তি দখলের পাঁয়তারা করছে বলে জানা যায়। এসব কোম্পানীর বিরুদ্ধে স্থানীয়রা প্রতিবাদ করেও কোন সুরাহা পাননি।  সম্প্রতি করে হাটাব এলাকার রূপসী-কাঞ্চন সড়ক থেকে শীতলক্ষ্যা নদী পর্যন্ত পানি উন্নয়ন বোর্ডের প্রায় ৫০ ফুট প্রশস্ত ও আধা কিলোমিটার দৈর্ঘ্য খালটিতে এলাকাবাসী গোসল থেকে শুরু করে নদীতে আসা-যাওয়ার ব্যবস্থা রয়েছে। এছাড়া এ খালের মাধ্যমে উপজেলার বিভিন্ন এলাকার কৃষি জমিতে পানি নিষ্কাশন করা হচ্ছে।  দখলদারদের দৌরাত্ম্যে বর্তমানে এ এলাকার সুপ্রশস্ত খালগুলো মাত্র ১০ ফুটে রূপান্তরিত  পানি প্রবাহে বাধা পাচ্ছে। ইরি মৌসুমে কৃষকরা তাদের জমি সেচে পর্যাপ্ত পানি পাচ্ছে না। এছাড়া স্থলজমির বেশিরভাগই  জবরদখল হয়ে গেছে। সূত্র জানায়,  জবরদখলে মেতে উঠেছে আইডিয়াল কোম্পানি নামে একটি শিল্প প্রতিষ্ঠান। শীতলক্ষ্যা নদী পাড়ের  বেশ কিছু জমিও জবরদখল করবে বলে চাউর উঠেছে।  এছাড়াও রূপসী-কাঞ্চন সড়কের পার্শ্বজমি যা এলজিইডি‘র একোয়ারভুক্ত  জমিগুলোও দখলে নিয়েছে কোম্পানীটি।
নারায়ণগঞ্জের রূপগঞ্জে জমির সীমানা সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে ভাতিজারা তাদের চাচাকে কুপিয়ে জখম করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। রোববার সকালে উপজেলার তারাব পৌরসভার ঐরাব এলাকায় এ ঘটনা ঘটে। আহত আমানুল্লাহ ঐরাব এলাকার আফতাব উদ্দিনের ছেলে।
আহত আমানুল্লাহ জানান, দীর্ঘ দিন ধরে তার ভাতিজা শাহজাহান ও কাউসারের সঙ্গে একটি জমির সীমানা নিয়ে বিরোধ চলে আসছিল। এর জের ধরেই ভাতিজা শাহজাহান, কাউসার,  জোছনা বেগম ও আফিয়াসহ অজ্ঞাত ২/৩ জন দেশীয় অস্ত্র শস্ত্রে সজ্জিত হয়ে আমানুল্লাহর বাড়িতে প্রবেশ করে তাকে কুপিয়ে গুরুতর জখম করে। আমানুল্লাহ ডাক-চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে আসলে হামলাকারীরা পালিয়ে যায়। স্থানীয়রা আমানুল্লাহকে আহত অবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এ ব্যাপারে অভিযুক্তদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ মিথ্যা বলে দাবি করেন।
এ ব্যাপারে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন বলেন, এখনো এ ধরনের কোন অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্ত মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।
৪ জনকে রড দিয়ে পিটিয়ে জখম
নারায়ণগঞ্জের রূপগঞ্জে পৃথক স্থানে পূর্ব শত্রুতার জের ধরে প্রতিপক্ষের লোকজন ৪ জনকে লোহার রড দিয়ে পিটিয়ে জখম করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। রবিবার দুপুরে উপজেলার পিতলগঞ্জ ও মাহমুদাবাদ এলাকায় এ ঘটনা ঘটে।
পিতলগঞ্জ এলাকার কালাম দেওয়ানের স্ত্রী কামরুন্নাহার জানান, তার স্বামীর ভাই হালিম দেওয়ানসহ অপর ভাই-বোনেরা দীর্ঘ দিন ধরে কালাম দেওয়ানকে তার পৈত্রিক সূত্রে পাওয়া জমি বিক্রি করে টাকা দিতে চাপ প্রয়োগ করে আসছিল। কালাম দেওয়ান ও তার স্ত্রী কামরুন্নাহার জমি বিক্রি করে টাকা দিতে অস্বীকার করে। এতে ক্ষিপ্ত হয়ে হালিম দেওয়ান, ঝিনু দেওয়ান, সালাম দেওয়ান, বিল্লাল, ইয়াজুলসহ অজ্ঞাত ৪/৫ জন দেশীয় অস্ত্র শস্ত্রে সজ্জিত হয়ে কালাম দেওয়ান ও তার ছেলে রাসেল এবং দেবর আল-আমিনকে লোহার রড দিয়ে পিটিয়ে জখম করে। তাদের ডাক-চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে আসলে প্রতিপক্ষের লোকজন পালিয়ে যায়।
অগ্নিকাণ্ড
নারায়ণগঞ্জের রূপগঞ্জে আগুন লেগে একটি মুদি দোকান পুড়ে ছাই হয়ে গেছে বলে জানা গেছে। রোববার বিকেলে উপজেলার তারাব পৌরসভার মৈকুলী এলাকায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে প্রায় দুই লাখ টাকা ক্ষয়-ক্ষতি হয়েছে বলে জানা গেছে।
দোকান মালিক মাইনুদ্দিন জানান, প্রতিদিনের ন্যায় দুপুরে তিনি দোকান বন্ধ করে বাসায় চলে যান। দুপুরের খাবার শেষে আমিনুদ্দিন ঘুমিয়ে পরে। বিকেল ৩ টার দিকে আমিনুদ্দিন তার দোকানে আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে দেখে তার দোকানের সকল মালামাল পুড়ে ছাই গেছে। পরে স্থানীয়রা প্রায় ১ ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ