ঢাকা, মঙ্গলবার 18 April 2017, ৫ বৈশাখ ১৪২৩, ২০ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

খুলনায় তরুণ-তরুণীদের মাঝে ইয়াবার আসক্তি বাড়ছে

খুলনা অফিস : খুলনাঞ্চলে তরুণ-তরুণীদের মাঝে ইয়াবার আসক্তি বৃদ্ধি পেয়েছে। ইদানীং স্কুলপড়ুয়া শিশু-কিশোর বিশেষ করে প্রাইভেট ভার্সিটির শিক্ষার্থীদের মধ্যে এর প্রবণতা বেশি। উচ্চবিত্ত, নিম্নবিত্ত সব পরিবারেই এ প্রবণতা দেখা যাচ্ছে। তবে ধনাঢ্য পরিবারের সন্তানদের মধ্যে ইয়াবার ঝোঁক বেশি। গত ৬-৭ বছর আগেও যে ইয়াবা অভিজাত নেশা হিসেবে পরিচিত ছিল, তা এখন খুলনা থেকে শুরু করে উপজেলা পর্যায়ে ছড়িয়ে পড়েছে।
মেয়েদের গোপন স্থানসহ চার পন্থায় ওইসব ইয়াবার চালান আসছে দেশের বিভিন্ন জেলা ও উপজেলাগুলোতে। চলতি বছরের এ পর্যন্ত খুলনা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর মাদকবিরোধী ১৮৯টি অভিযান পরিচালনা করে। এর মধ্যে ৪৪টি মামলায় আসামি হচ্ছে ৪৯ জন। এ সময় ইয়াবা, ফেনসিডিল, হেরোইন, গাঁজাসহ বিভিন্ন মাদকদ্রব্য আটক করা হয়। খুলনায় মাদকের গডফাদার রয়েছে ২০ জন। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে বিভিন্ন অভিযানে এ সব তথ্য বেরিয়ে আসে।
খুলনা জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সূত্র মতে, ২০১৭ সালের এপ্রিলের ১১ তারিখ পর্যন্ত মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর মাদকবিরোধী অভিযান পরিচালনা করে ১৮৯টি। এর মধ্যে নিয়মিত মামলার সংখ্যা ৩৪টি, মোবাইল কোর্ট ১০টি, নিয়মিত মামলার আসামি ৩৯ এর মধ্যে পলাতক রয়েছে ৭ জন ও মোবাইল কোর্ট মামলার আসামির সংখ্যা রয়েছে ১০ জন। এ সময়ের মধ্যে গাঁজা, ইয়াবা, ফেনসিডিল, হেরোইনসহ বিভিন্ন মাদক উদ্ধার করা হয়। এর মধ্যে ইয়াবা ২ হাজার ১৮০ পিস। ওই সূত্র মতে, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয়ে মঞ্জুরিকৃত ২৪টি পদের মধ্যে শূন্য রয়েছে ৮টি পদ। এর মধ্যে একজন হিসাব রক্ষক, সিপাহী ৫ জন ও আউট সোর্সিংয়ে নিরাপত্তা প্রহরী ও পরিচ্ছন্নতা কর্মী ১টি পদে একজনও নেই। দুইটি সার্কেলের জন্য একটি মাত্র যানবাহন থাকায় সব সময় সময়মতো মাদকবিরোধী অভিযান চালানো সম্ভব হয়ে ওঠে না।
জানা গেছে, খুলনা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে খুলনা জেলায় বেসরকারি প্রতিষ্ঠান মাদকাসক্তি নিরাময় কেন্দ্র অনুমোদনের সংখ্যা রয়েছে ৬টি। এসব জায়াগায় বিভিন্ন মাদকে আসক্ত মানুষেরা চিকিৎসা সেবা নিয়ে থাকেন। এসব প্রতিষ্ঠানে গাঁজা ও ইয়াবা আসক্ত তরুণ-তরুণীরা স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য চিকিৎসা সেবা নিয়ে থাকেন। যাদের মধ্যে ৮০ শতাংশ ইয়াবা আসক্ত।

অনলাইন আপডেট

আর্কাইভ