ঢাকা, মঙ্গলবার 18 April 2017, ৫ বৈশাখ ১৪২৩, ২০ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

সরকারি স্বাস্থ্যকেন্দ্রগুলোতে অর্ধেক চিকিৎসক নেই

খুলনা অফিস : খুলনার উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স ও ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রগুলোতে ৫৫ শতাংশ চিকিৎসকের পদশূন্য রয়েছে। গাইনী, মেডিসিন ও শিশু বিশেষজ্ঞ চিকিৎসকের পদ অধিকাংশ স্থানে শূন্য। বটিয়াঘাটা, রূপসা, দিঘলিয়া, ডুমুরিয়া, পাইকগাছা, কয়রা ও তেরখাদায় চক্ষু চিকিৎসকের পদ নেই। আর দাকোপ ও ফুলতলা উপজেলায় চক্ষু চিকিৎসকের পদ থাকলেও শূন্যস্থান পূরণ হচ্ছে না। দিঘলিয়া উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স মেরামতযোগ্য হয়ে পড়েছে। এ অবস্থায় উপজেলা পর্যায়ের চিকিৎসা সেবায় অসন্তোষ প্রকাশ করেছে জেলা প্রশাসন। খুলনার নয় উপজেলার ৬৮টি ইউনিয়নে ২৩ লাখ ১৮ হাজার ৫২৭ জন নারী পুরুষের বসবাস।
খুলনা জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, জেলার নয়টি উপজেলায় সর্বমোট ১৮২টি চিকিৎসকের পদের মধ্যে ১০১টি শূন্য। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার নয়টি পদের শূন্যতা নেই। জুনিয়ার কনসালটেন্ট (সার্জারী) ৯ পদের ৬টি শূন্য, জুনিয়ার কনসালটেন্ট (গাইনী) ৯টি পদের ৩টি শূন্য, জুনিয়ার কনসালটেন্ট (মেডিসিন) ৯টি পদের ৪টি শূন্য, জুনিয়ার কনসালটেন্ট (এ্যানেস্থেশিয়া) ৯টি পদের ৫টি শূন্য, জুনিয়ার কনসালটেন্ট (শিশু) ৯টি পদের শূন্যতা নেই, জুনিয়ার কনসালটেন্ট (ইএনটি) ২টি পদের ১টি শূন্য, জুনিয়ার কনসালটেন্ট (অর্থোপেডিক্স) ২টি পদের ১টি শূন্য, জুনিয়ার কনসালটেন্ট (চর্ম ও যৌন) ২টি পদের শূন্যতা নেই, জুনিয়ার কনসালটেন্ট (চক্ষু) ২টি পদের ২টিই শূন্য, জুনিয়ার কনসালটেন্ট (গাইনী) ২টি পদের ২টিই শূন্য, আবাসিক মডিকেল অফিসার ৯টি পদের মধ্যে শূন্য রয়েছে ৬টি, সহকারি সার্জন/এমও/ইএমও ১২টি পদের মধ্যে ৪টি শূন্য, মেডিকেল অফিসার ৩৪টি পদের মধ্যে ১৪টি, মেডিকেল অফিসার(এএমসি) ৭টি পদের ২টি শূন্য, সহকারী সার্জন (ইউনিয়ন পর্যায়) ৫৪টি পদের ৪৩টি শূন্য ও ডেন্টাল সার্জন ৯টি পদের ৪টি শূন্য। খুলনা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় জেলা প্রশাসক নাজমুল আহসান উল্লেখ করেন উপজেলার হাসপাতালগুলোর চিকিৎসা ব্যবস্থা সন্তোষজনক নয়। হাসপাতালে চিকিৎসকরা থাকেন না। ফলে গ্রামের দরিদ্র জনগোষ্ঠী চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। উপজেলা পর্যায়ের স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে সমন্বয়ের মাধ্যমে চিকিৎসক নিয়োগের জন্য তিনি স্বাস্থ্য বিভাগকে অনুরোধ করেন।
উন্নয়ন সমন্বয় কমিটির সভায় সিভিল সার্জন ডা. এ এস এম আব্দুর রাজ্জাক উল্লেখ করেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে মেডিকেল অফিসারের শূন্যপদ পূরণের জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে অবহিত করা হয়েছে। বিভিন্ন হাসপাতালে ডাক্তার পদায়নের চেষ্টা চলছে। সংকট সমস্যার কথা খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালককে জানানো হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ