ঢাকা, মঙ্গলবার 23 May 2017, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৩, ২৬ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

খুচরা যন্ত্রাংশ দিয়ে আস্ত আইফোন তৈরি!

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে কর্মরত একজন প্রকৌশলী স্কটি অ্যালেন ঘুরতে পছন্দ করেন। অ্যালেন চীনের শেনঝেন শহরে গিয়ে বিভিন্ন দোকান থেকে যন্ত্রাংশ ক্রয় করে নিজেই পুরো একটি আইফোন ৬এস (১৬জিবি) স্মার্টফোন তৈরি করেছেন। এটি একেবারে পাক্কা রিফারবিশড এবং চলমান আইফোন!

 

উল্লেখ্য, চীনের শেনঝেনের বাজারে সেল ফোনের সকল যন্ত্রাংশ পাওয়া যায়। অ্যালেন চীনে থাকাকালীন তার মত এরকম ইলেক্ট্রনিক্স বিষয়ে উৎসাহী লোকজনের সাথে পরিচিত হন। এক ব্যক্তি তাকে নিজের ফোন নিজে তৈরি করার ব্যাপারে আইডিয়া দিলে ফোন তৈরিতে আগ্রহী হন অ্যালেন। যদিও অ্যালেন নিশ্চিত ছিলেন না যে তিনি যন্ত্রাংশ পাবেন কিনা। শেষ পর্যন্ত খুচরা যন্ত্রাংশ কিনে পুরো একটি আইফোন ৬এস বানিয়ে ফেলেন অ্যালেন।

তিনি মূলত দুটি কারণে লেটেস্ট আইফোন ৭ এর পরিবর্তে আইফোন ৬এস তৈরিতে আগ্রহী হন। প্রথমত, সে নিজেই ইতোমধ্যে আইফোন ৬এস ব্যবহার করেছেন। দ্বিতীয়ত, বাজারে আইফোন ৭ এর সকল যন্ত্রাংশ এখনও খুচরাভাবে সহজলভ্য নয়।

আইফোন তৈরিতে অ্যালেন প্রধানত চার ধরনের যন্ত্রাংশ ব্যবহার করেন, যেমনঃ স্ক্রিন, কেসিং, ব্যাটারি এবং লজিক বোর্ড। এই আইফোন যন্ত্রাংশগুলো কিনতে তার ৩০০ ডলারের মত (প্রায় ২৪৩০০ টাকা) খরচ হয়। বর্তমান বাজারে আইফোন ৬এস এর অফিসিয়াল মূল্য সর্বনিম্ন ৫৪৯ ডলার (প্রায় ৪৪৫২৩ টাকা)।

স্ক্রিনের জন্য অ্যালেন প্রথমে একটা ভাঙা ডিসপ্লে কিনেছিলেন। টাচ আইডি যাতে সঠিকভাবে কাজ করে, এজন্য তিনি সম্পূর্ণ একটি লজিক বোর্ড কেনেন, কারণ একটি টাচ আইডি সেন্সর অপর একটি লজিক বোর্ডে কাজ করেনা। সেই সাথে গোলাপি রঙের ব্যাক কেসিংও কেনেন যাতে অ্যাপল লোগো দেয়া আছে, যদিও সেটা অরিজিনাল কেসিং ছিলনা।  আর ব্যাটারি ক্রয় করতে তিনি মাত্র ৫ ডলার খরচ করেন। অ্যালেন তার ব্লগে বিস্তারিত লিখেছেন।

সব মিলিয়ে নিজের আইফোন নিজেই তৈরি করে অনেকটা রেকর্ড গড়েছেন অ্যালেন, কারণ এটি সম্ভবত প্রথম আইফোন যেটি কিনা একজন অ্যামেরিকান অধিবাসী কর্তৃক অ্যাসেম্বল করা হয়েছে!

অনলাইন আপডেট

আর্কাইভ