ঢাকা, বুধবার 19 April 2017, ৬ বৈশাখ ১৪২৩, ২১ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

ফেসবুকে যেভাবে নিরাপদ থাকবেন

মুখ খুললে বিপদে পড়তে হয় বলে অনেকেই রাগ-ক্ষোভ প্রকাশ করেন ফেসবুকে। কিন্তু ফেসবুক পোস্টের কারণেও অনেক সময় বিপদে পড়তে হতে পারে। কোনো প্রতিষ্ঠানে চাকরি নিয়ে ফেসবুকে অসন্তোষ প্রকাশে সতর্ক না হলে চাকরিও চলে যেতে পারে। ফেসবুক পোস্টের কারণে যাতে চাকরি হারাতে না হয় সেজন্য প্রাইভেসি সেটিংস বিষয়ে কিছু পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।
তাঁদের পরামর্শ হচ্ছে ফেসবুকে কোনো কিছু পোস্ট করার আগে প্রাইভেসি সেটিংস থেকে কিছু পরিবর্তন করে নিলে রাগের মাথায় দেওয়া কোনো পোস্টের কারণে বিপদের হাত থেকে বাঁচা যেতে পারে।
আপনার পোস্টটি আপনি যাঁদের দেখাতে চান তারা দেখতে পাচ্ছে কিনা সেটা নিশ্চিত করতে পারেন সহজেই। কীভাবে ব্যবহার করবেন?
আপডেট স্ট্যাটাস বক্স খেয়াল করুন
ফেসবুকে নতুন কোনো মন্তব্য পোস্ট করার আগে সেই পোস্টটি কে কে দেখবে তা ঠিক করে দিতে পারেন স্ট্যাটাস বক্স থেকেই। পোস্ট বাটনটির বামদিকে ড্রপ ডাউন বাটনে ক্লিক করেই এটা করা যায়। এখানে শেয়ারিং অপশন হিসেবে পাবলিক, ফ্রেন্ডস নির্বাচন করে দিতে পারবেন।
পাবলিক নির্বাচন করে দিলে আপনার পোস্টটি সবাই দেখবে। যদি শুধু বন্ধুদের দেখাতে চান তবে আপনাকে যাঁরা বন্ধু হিসেবে ফেসবুকে গ্রহণ করেছে তাঁরাই কেবল দেখতে পারবেন। এ ছাড়াও আপনার আগে থেকে তৈরি করা বন্ধু তালিকা বা ফেসবুকের তৈরি স্বয়ংক্রিয় বন্ধু তালিকার মধ্যে শেয়ার করতে পারবেন। এজন্য আপনার উচিত হবে একটি বন্ধু তালিকা তৈরি করে রাখা যাঁদের সঙ্গে আপনি সব কিছুই শেয়ার করতে পারেন। এখানে আপনি যাঁর কাছ থেকে বিপদের সম্ভাবনা তাঁকে আপনার তালিকায় না রাখলেই চলবে।
স্ট্যাটাস আপডেট বক্স বন্ধু তালিকা ব্যবস্থাপনাফেসবুকের তৈরি স্বয়ংক্রিয় বন্ধু তালিকাটিতে স্কুল, কাজ, অবস্থান, যোগাযোগ প্রভৃতি বিষয়গুলো বিবেচনায় ধরা হয়। এই তালিকাটি সম্পাদনা করে নতুন তালিকা তৈরি করা যায়। ফ্রেন্ডস সেটিংস থেকে এই তালিকা সম্পাদনা করা যাবে। নিউজ ফিড বা হোম পেজের বামদিকের একটু নিচে ফ্রেন্ডস শিরোনামে ক্লিক করে এই তালিকা তৈরি করা যাবে।
ফ্রেন্ডস বাটন
একটি তালিকার নামে ক্লিক করলে সেই পেজে যাওয়া যাবে। ম্যানেজ লিস্ট বাটন থেকে এডিট লিস্ট নির্বাচন করে বন্ধু যুক্ত বা তালিকা থেকে বন্ধুকে সরিয়ে ফেলা যাবে।
লিস্ট পেজ থেকে ম্যানেজ লিস্ট বাটন
এডিট উইন্ডো
বন্ধুর প্রোফাইল পেজ থেকে কোনো একটি নির্দিষ্ট তালিকায় বন্ধু যুক্ত করার উপায়ও রয়েছে। এজন্য ফ্রেন্ডস বাটনে ক্লিক করে একটি ড্রপ ডাউন মেন্যু পাওয়া যাবে যাতে বন্ধুকে ব্লক করা, নিকটতম বন্ধু নির্বাচন করা বা বন্ধুকে তালিকায় যুক্ত করার অপশন পাওয়া যাবে।
বন্ধুর প্রোফাইল পেজ থেকে তাঁকে বন্ধু হিসেবে নির্বাচন করা।
আপনার ফেসবুক পোস্ট কে কে দেখবে?
আগেই জেনেছেন কীভাবে নির্দিষ্ট বন্ধু তালিকায় বা সবার কাছে আপনার সর্বশেষ পোস্ট পৌঁছাতে পারবেন। কিন্তু আপনার পুরোনো পোস্টগুলোর কী হবে? এগুলো ব্যবস্থাপনার জন্যও পদ্ধতি রয়েছে।
‘হু ক্যান সি মাই স্টাফ?’ থেকে আপনি সেটিংস ঠিক করে নিতে পারবেন। এ জন্য ফেসবুক হোম পেজের মেনুতে তির চিহ্নটি ক্লিক করে ড্রপ ডাউন মেন্যু থেকে সেটিংসে যান।
সেটিংস পেজ
সেটিংসের জেনারেল অ্যাকাউন্ট সেটিংস স্ক্রিন থেকে আপনি বিভিন্ন ক্যাটাগরি পাবেন। এখানে প্রাইভেসির ক্যাটাগরিটি নির্বাচন করুন। এখানেই আপনি ‘হু ক্যান সি মাই স্টাফ?’ পাবেন। এখান থেকে আপনার টাইম লাইনের পুরোনো পোস্টগুলো কারা দেখতে পারবেন তা নির্বাচন করে দেওয়ার সুযোগ রয়েছে।
কারা পোস্ট দেখতে পারবেন প্রাইভেসি থেকে তা নির্বাচন করে দেওয়া যায়
অ্যাক্টিভিটি লগ
প্রাইভেসি সেটিংস অ্যান্ড টুলস মেনু থেকে সব পোস্ট ও আপনাকে ট্যাগ করা বিভিন্ন বিষয়গুলো দেখতে পারবেন। এখান থেকে আপনি অ্যাক্টিভিটি লগে আসতে পারবেন। অবশ্য হোম পেজ সেটিংস মেনু থেকেও এখানে আসা যায়। অ্যাক্টিভিটি লগ থেকে আপনাকে ট্যাগ করা পোস্ট গুলো থেকে নিজেকে সরিয়ে নিতে পারবেন।
অ্যাক্টিভিটি লগ
অবশ্য ম্যানুয়ালিও ট্যাগ দূর করার সুবিধা রয়েছে। আপনাকে ট্যাগ করা পোস্টে ক্লিক করে অপশন থেকে আপনাকে সরিয়ে নিতে বা ট্যাগ করা বিষয়বস্তু সম্পর্কে অভিযোগও জানাতে পারবেন। ইন্টারনেট।

অনলাইন আপডেট

আর্কাইভ