ঢাকা, বুধবার 19 April 2017, ৬ বৈশাখ ১৪২৩, ২১ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

অকৃত্রিম ভালোবাসার প্রতিফলন ‘ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রন্থাগার’

অকৃত্রিম ভালোবাসার নজির সৃষ্টি করা সবার পক্ষে সম্ভবপর হয়ে উঠে না। পৃথিবীর বুকে ভালোবাসার জন্য  অনন্য নজির প্রতীয়মান হয়েছে যুগে যুগে। তবে বর্তমান সময়ে নিঃস্বার্থ ভালোবাসার দেখা মেলা ভার। তবুও ব্যতিক্রম কিছু ঘটে থাকে। মিরসরাইয়ে ব্যক্তির প্রতি ভালোবাসার অনন্য উদাহরণ হিসেবে স্থাপন করা হয়েছে ‘ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রন্থাগার’। উপজেলার ৫ নম্বর ওচমানপুর ইউনিয়নের পাতাকোট গ্রামে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রন্থাগারের অবস্থান। যার নামে এই গ্রন্থাগার তিনি বর্তমান বাংলাদেশ সরকারের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং মিরসরাইয়ের সাংসদ। উপজেলার জোরারগঞ্জ-টেকেরহাট সড়কের মুহুরী প্রজেক্ট পাতাকোট এলাকায় স্থাপিত গ্রন্থাগারের জন্য দানপত্র দলিলের মাধ্যমে দানপত্র গ্রহিতাও ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। দানপত্রের দাতা হচ্ছেন আওয়ামীলীগ নেতা, দানবীর, শিক্ষানুরাগী, প্রচারবিমুখ ব্যক্তিত্ব রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) কর্মকর্তা মহি উদ্দিন মাস্টারের সহধর্মিণী মাহবুব আরা। ওচমানপুর ইউনিয়নের পাতাকোট মৌজার জেএল নং-২৯ সেমিপাকা ঘরসহ একশ’ ভাগের ছিয়ানব্বই শতক জায়গার উপর স্থাপন করা হয় গ্রন্থাগারটি। গ্রন্থাগারের প্রতিষ্ঠাতা মহি উদ্দিন মাস্টার।
ভিত্তিপ্রস্থর স্থাপন ও ফিতা কেটে গ্রন্থাগারের উদ্বোধন করেন ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা আ’লীগের সদস্য আলহাজ্ব মহিউদ্দিন রাশেদ, ডা. মোস্তফা, মিরসরাই পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন, মিরসরাই সার্কেলের এএসপি ইঞ্জিনিয়ার মাহবুবুর রহমান, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ফেরদৌস হোসেন আরিফ, উপজেলা যুবলীগের আহ্বায়ক নুরুল মোস্তফা মানিক, যুগ্ম আহ্বায়ক মোশাররফ হোসেন মান্না, আওয়ামী লীগ নেতা আশরাফ উল্ল্যাহ চৌধুরী, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মাইনুর ইসলাম রানা, উপজেলা ছাত্রলীগের সভাপতি রাসেল ইকবাল চৌধুরী, জেলা ছাত্রলীগের উপ-ধর্ম বিষয়ক সম্পাদক মেজবা উদ্দিন বাবু, সদস্য তানভীর হোসেন তপু, ওচমানপুর ইউনিয়ন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান নয়ন প্রমুখ।
গ্রন্থাগারের দানপত্র দলিল দাতা মাহবুব আরা জানান, আমি দীর্ঘদিন যাবত ওচমানপুর ইউনিয়নের পাতাকোট গ্রামে একটি গ্রন্থাগার স্থাপনের জন্য মনে মনে পোষণ করে আসছি। ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি মহোদয়কে আমি আন্তরিকভাবে ভালোবাসি ও শ্রদ্ধা করি। তারই প্রেক্ষিতে দানপত্র দলিলের মাধ্যমে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রন্থাগার নামকরণ পূর্বক ওচমানপুর ইউনিয়নের পাতাকোট মৌজার আরএস জরিপের ৫৫৯ নং খতিয়ানভুক্ত ৯৬৪ দাগ সামিল সৃজিত গ্রন্থাগার স্থাপন করা হয়। আমি আশা করি এতদঅঞ্চলের বিদ্যা অনুসন্ধানীগণের অনুসন্ধান, জ্ঞান-বিজ্ঞানের তথ্য, ইতিহাস-ঐতিহ্য সম্বলিত বইপত্র সংগ্রহ, সংরক্ষণের মাধ্যমে জ্ঞানের দ্বার উন্মোচিত করতে সহায়ক ভূমিকা পালন করবে গ্রন্থাগারটি।
গ্রন্থাগারের প্রতিষ্ঠাতা মহিউদ্দিন মাস্টার বলেন, মিরসরাইবাসী নয় শুধু সারা দেশের মানুষের মাঝে যার ব্যাপক জনপ্রিয়তা রয়েছেন তিনি হচ্ছেন আমার প্রাণপ্রিয় নেতা গৃহায়নও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। দেশের মানুষের প্রতি তার যে অবদান রয়েছে তা অভাবনীয়, তিনি দেশের স্বাধীনতা অর্জন থেকে শুরু করে বর্তমান পর্যন্ত এই দেশের মাটি ও মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। তার প্রতি অকৃত্রিম ভালোবাসা স্বরূপ ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রন্থাগার প্রতিষ্ঠা করি, যা আমার জানামতে মিরসরাইয়ের মধ্যে এটিই প্রথম।

-এম মাঈন উদ্দিন

অনলাইন আপডেট

আর্কাইভ