ঢাকা, বুধবার 19 April 2017, ৬ বৈশাখ ১৪২৩, ২১ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লি: এর বিরুদ্ধে খুলনায় ১০ কোটি টাকা ক্ষতিপূরণ মামলা

খুলনা অফিস: অনুমতি গ্রহণ ব্যতিরেকে বিনিয়োগকারীর শেয়ার বিক্রি করা এবং স্বেচ্ছাচারিতাসহ বিএসইসি’র নিয়ম উপেক্ষার অভিযোগ করে মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লিমিটেডের বিরুদ্ধে খুলনার আদালতে মামলা হয়েছে।  ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করে খুলনার প্রথম যুগ্ম জেলা জজ আদালতে ৫ এপ্রিল মামলাটি দায়ের করেছেন নগরীর ৪৫ খান জাহান আলী রোডের ব্যবসায়ী ফারহানা পারভীন। মামলায় ৫ অভিযুক্ত হচ্ছেন মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লি:, প্রতিষ্ঠানটির খুলনা শাখার ইনচার্জ, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসএ) চেয়ারম্যান ও  মনিটরিং, ইনভেস্টিগেশন এন্ড কমপ্লায়েন্স বিভাগের জিএম এবং সেন্ট্রাল ডিপোজিটরির ইনচার্জকে।
মামলার আর্জি অনুযায়ী, ফারহানা ২০১০ সালের ১৯ মে শেয়ার ব্যবসা করার উদ্দেশে এমবিএসএল-এর খুলনা শাখায় একটি বিও হিসাব খোলেন। তিনি নিয়ম কানুন অনুযায়ী সে হিসাবের বিপরীতে ঋণ গ্রহণ করেন। কিন্তু তার হিসাবের শেয়ারসমূহ প্রতিষ্ঠানের খুলনা শাখার ইনচার্জ তার অনুমতি না নিয়ে বেআইনীভাবে ট্রান্সফার কওে মার্কেট ম্যানিপুলেশন করেন। তিনি জানতে পেরে তার হিসাবের শেয়ার ফেরত দিয়ে পূর্ণ করার অনুরোধ করেন। সেইসাথে তিনিসহ একইভাবে ক্ষতিগ্রস্থ কয়েকজন ব্যবসায়ী মার্কেন্টাইল ব্যাংক লিঃ কর্তৃপক্ষ ও ডিএসএ-র কাছে লিখিত অভিযোগ করেন। তাদের অভিযোগ পেয়ে ডিএসএ ২০১১ সালে উক্ত বিনিয়োগকারীদের সাথে এহেন কার্যকলাপের জন্যে বিষয়টি নিষ্পত্তির জন্যে উভয় পক্ষকে মাননীয় প্যানেল জজ-এর নিকট প্রেরণ করে।
১২/০৭/২০১১ তারিখে উভয়পক্ষের বক্তব্য শুনানী অন্তে জজ প্যানেল মার্কেন্টাইল ব্যাংকের বিরুদ্ধে রায় দেন এবং  মার্কেন্টাইল ব্যাংক কর্তৃপক্ষ তাদের অপরাধ স্বীকার করে লিখিতভাবে দুঃখ প্রকাশ করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ