বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

বিকেলে রাজধানীতে হঠাৎ বজ্রঝড় ॥ খানিকটা স্বস্তি

স্টাফ রিপোর্টার : তীব্র দহনের মধ্যে শেষ বিকেলের হঠাৎ বৃষ্টি রাজধানীবাসীর জন্য খানিকটা স্বস্তি নিয়ে এলেও বিড়ম্বনায় পড়তে হয়েছে অফিস ফেরতদের। সকাল থেকে দুপুর পর্যন্ত নগরীর আকাশে এতটুকু মেঘ ছিল না। সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৬ মিলিমিটার বৃষ্টিতে অনেক স্থানেই পানি জমে পথচারীদের দুর্ভোগ বাড়িয়ে দেয়। গতকাল বুধবার রাজধানীতে বজ্রঝড় হলেও দেশের উত্তর-মধ্যাঞ্চলে কালবৈশাখীর পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। 

গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এবং উত্তর বঙ্গোপসাগরে বিস্তৃত রয়েছে। এর প্রভাবে ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী, রংপুর এবং খুলনা বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দম্কা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ অবস্থা আগামীকাল শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। 

গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে তেতুলিয়া ৯৭ মিলিমিটার। এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এদিকে এদিন মাদারীপুরে ৩১ মিলিমিটার, গোপালগঞ্জ ১৮, ময়মনসিংহ ৪২, নেত্রকোনা ৩৫, কুমিল্লা ১২, চাঁদপুর ২, মাইজদীকোর্ট ৪, ফেনী ৫, সিলেট ৬০, শ্রীমঙ্গল ১৯, রাজশাহী ১৫, বগুড়া ২, বদলগাছী ২, তাড়াশ ১, রংপুর ৭, দিনাজপুর ১৪, সৈয়দপুর ২৫, ডিমলা ১৬, যশোর ৭, চুয়াডাঙ্গা ১৪, বরিশাল ১৪, পটুয়াখালী ৬ ও খেপুপাড়ায় ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

এদিকে, ঝড়ের সঙ্গে বৃষ্টিও হওয়ায় উত্তাল হয়ে আছে দেশের নদ-নদীগুলো। বৈরী এই আবহাওয়ার কারণে ঢাকার সদরঘাটসহ দেশের উত্তর, মধ্যাঞ্চলের নৌবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে দেশের নৌবন্দরগুলো থেকে নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। এ কথা জানিয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌচলাচল কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের যুগ্ম পরিচালক জয়নাল আবেদিন সন্ধ্যায় গণমাধ্যমকে জানান, বিকেল সাড়ে পাঁচটা থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে। সাড়ে পাঁচটার আগে ঢাকা সদরঘাটসহ যেসব নৌবন্দর থেকে নৌযান চলে গেছে, সেগুলোকে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতর আরো জানায়, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, কুষ্টিয়া, কুমিল্লা ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি, বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য এসব এলাকার নৌবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এ ছাড়া একই দিক থেকে দেশের অন্যান্য এলাকার ওপর দিয়ে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে এসব এলাকার নৌবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে হবে। আজ বৃহস্পতিবার রাত একটা পর্যন্ত এই পূর্বাভাস দেয়া হয়েছে বলে জানায় আবহাওয়া অধিদফতর।

অনলাইন আপডেট

আর্কাইভ