ঢাকা, সোমবার 18 December 2017, ৪ পৌষ ১৪২৪, ২৮ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

চ্যাম্পিয়ন্স ট্রফির দলে শফিউল; ত্রিদেশীয় সিরিজে নাসির

অনলাইন ডেস্ক : ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য আসন্ন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে ফিরেছেন পেসার শফিউল ইসলাম। তবে জায়গা পাননি অলরাউন্ডার নাসির হোসেন। চ্যাম্পিয়ন্স ট্রফির পাশাপাশি আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের দলও ঘোষণা করেছে বিসিবি। অবশ্য ১৮ সদস্যের সেই স্কোয়াডে আছেন নাসির।

নাসির ছাড়াও চ্যাম্পিয়ন্স ট্রফির দলে সুযোগ পাননি উইকেটরক্ষক নুরুল হাসান, পেসার শুভাশিষ রায় ও অলরাউন্ডার শুভাগত হোমের। এরা সকলেই সর্বশেষ শ্রীলংকা সফরের ওয়ানডে স্কোয়াডে ছিলেন।

আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজের স্কোয়াডে রাখা হয়েছে নুুরুল ও শুভাশিষকে। ত্রিদেশীয় সিরিজের আগে সাসেক্সে ২৭ এপ্রিল থেকে ৬ মে কন্ডিশনিং ক্যাম্প করবে বাংলাদেশ। একমাত্র শুভাগতই দু’স্কোয়াডের কোনটিতেই সুযোগ পাননি। ইংলিশ কন্ডিশনের কথা চিন্তা করেই তাকে বাদ দেয়া হয়েছে বলে জানান প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন।

গেল অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন ২৭ বছর বয়সী শফিউল। এরপর বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) হামস্ট্রিং ইনজুরিতে পড়েন তিনি। জাতীয় দলের হয়ে ৫৬ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ৬৩টি উইকেট নিয়েছেন শফিউল।

শ্রীলংকা বিপক্ষে সর্বশেষ সিরিজে না খেললেও, বাংলাদেশের আগের সিরিজ নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন নুরুল ও শুভাশিষ। তাদের সাথে আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজের স্কোয়াডে ডাক পেয়েছেন নাসিরও। গেল অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হয়ে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন নাসির। এরপর নিউজিল্যান্ড, ভারত ও শ্রীলংকার সিরিজে স্কোয়াডে আর সুযোগ পাননি তিনি। তবে সাম্প্রতিক সময়ে বিসিবি ইর্মাজিং স্কোয়াডে ছিলেন নাসির। নেপালের বিপক্ষে অপরাজিত ১০৯ রানের ইনিংস খেলেন এই ডান-হাতি। এমনকি ঢাকা প্রিমিয়ার লিগেও নিজের প্রথম ম্যাচে সেঞ্চুরির হাঁিকয়েছেন নাসির। গেল ১৩ এপ্রিল মোহামেডানের বিপক্ষে গাজী গ্রুপের হয়ে অপরাজিত ১০৬ রানের নান্দনিক ইনিংস খেলেন নাসির।

আগামী ২৬ এপ্রিল ইংল্যান্ডের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। সেখানে সাসেক্সে দশ দিনের কন্ডিশনিং ক্যাম্প শেষে ক্রিদেশীয় সিরিজ খেলতে ডাবলিনের উদ্দেশে রওনা দেবে টাইগাররা। আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডের সাথে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। ১২ মে থেকে শুরু হয়ে ২৪ মে শেষ হবে ত্রিদেশীয় সিরিজ।

ত্রিদেশীয় সিরিজ শেষে চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ইংল্যান্ড রওনা দিবে বাংলাদেশ। আগামী ১ জুন স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। চ্যাম্পিয়ন্স ট্রফির আগে ভারত ও পাকিস্তানের বিপক্ষে দু’টি প্রস্তুতিমূলক ম্যাচও খেলবে বাংলাদেশ।

সাসেক্সে কন্ডিশনিং ক্যাম্প ও আয়ারল্যান্ড সফরের বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, ইমরুল কায়েস, নাসির হোসেন, শফিউল ইসলাম, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হেসেন, নুরুল হাসান, মেহেদী হাসান মিরাজ, শুভাশিষ রায় ও সানজামুল ইসলাম।

চ্যাম্পিয়নস ট্রফির বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, ইমরুল কায়েস, শফিউল ইসলাম, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, ও সানজামুল ইসলাম।

অনলাইন আপডেট

আর্কাইভ