ঢাকা, শুক্রবার 21 April 2017, ৮ বৈশাখ ১৪২৩, ২৩ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

নোয়াখালির কূপ থেকে গ্যাস উত্তোলন শুরু

 

স্টাফ রিপোর্টার:  নোয়াখালিতে আবিষ্কৃত নতুন গ্যাস কূপ থেকে প্রতিদিন এককোটি ঘনফুট গ্যাস উত্তোলনের সম্ভাবনার কথা জানিয়েছে বাপেক্স। গতকাল বৃহস্পতিবার থেকে এই কূপ থেকে পরিক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু হয়েছে। বাপেক্সের এমডি নওশাদ ইসলাম এ কথা নিশ্চিত করেছেন। 

সংশ্লিষ্ট সূত্র জানায়,  নোয়াখালীর সুন্দলপুর গ্যাসক্ষেত্রের ২ নম্বর কূপ  থেকে গ্যাস উত্তোলন গতকাল শুরু হয়েছে। দুপুর ১২টায় কূপ থেকে গ্যাস উত্তোলন শুরু হয়। এটির পরিচালনায় রয়েছে বাপেক্স।

এ বিষয়ে বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নওশাদ ইসলাম বলেন, মোট ৩ হাজার ২০০ মিটার গভীর কূপটি খনন করে কয়েকটি স্তরে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। এর মধ্য ১ হাজার ৪০০ মিটার গভীরতার স্তরটি সবচেয়ে বড় ও সমৃদ্ধ। এখন সে স্তর থেকেই গ্যাস প্রবাহিত হচ্ছে।

এদিকে এই কূপ থেকে প্রতিদিন এক কোটি ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব বলে তিনি পূর্বাভাস দেন। তবে গ্যাসক্ষেত্রটির আকার কত বড় এবং সেখান থেকে কত দিন পর্যন্ত গ্যাস তোলা যাবে, সে বিষয়ে নিশ্চিত হতে আরও কয়েক দিন সময় লাগবে।

গ্যাসক্ষেত্রের একটি কূপ খনন করে আগে গ্যাস তোলা হয়েছে। সেটি এখন বন্ধ আছে। ওই ক্ষেত্রের অন্য স্থানে দ্বিতীয় কূপ খনন করা হয়েছে। সুন্দলপুর গ্যাসক্ষেত্রের কৌশলগত গুরুত্ব হচ্ছে এ ক্ষেত্রের গ্যাস চট্টগ্রাম অঞ্চলে সরবরাহ করা সম্ভব। ওই অঞ্চলেই এখন গ্যাসের অভাব সবচেয়ে বেশি।

অনলাইন আপডেট

আর্কাইভ