ঢাকা, শুক্রবার 21 April 2017, ৮ বৈশাখ ১৪২৩, ২৩ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

চ্যাম্পিয়ন্স ট্রফির দলে শফিউল আর ত্রিদেশীয় সিরিজে নাসির

 

স্পোর্টস রিপোর্টার : আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে ফিরেছেন পেসার শফিউল ইসলাম। তবে জায়গা পাননি অলরাউন্ডার নাসির হোসেন। নাসির ছাড়াও চ্যাম্পিয়ন্স ট্রফির দলে সুযোগ পাননি উইকেটরক্ষক নুরুল হাসান, পেসার শুভাশিষ রায় ও অলরাউন্ডার শুভাগত হোমের। এরা সকলেই সর্বশেষ শ্রীলংকা সফরের ওয়ানডে স্কোয়াডে ছিলেন। চ্যাম্পিয়ন্স ট্রফির পাশাপাশি আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের দলও ঘোষণা করেছে বিসিবি। অবশ্য ১৮ সদস্যের সেই স্কোয়াডে আছেন নাসির হোসেন, নুুরুল হাসান ও শুভাশিষ রায়। একমাত্র শুভাগতই দু’স্কোয়াডের কোনটিতেই সুযোগ পাননি। ইংলিশ কন্ডিশনের কথা চিন্তা করেই তাকে বাদ দেয়া হয়েছে বলে জানান প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। দলে নতুন মুখ সানজামুল ইসলাম। ৬২টি লিস্ট এ ম্যাচ খেলা এ বাঁহাতি ব্যাটসম্যান ৩৭৪ রান করার পাশাপাশি স্পিন করে নিয়েছেন ৭৯ উইকেট। আন্তর্জাতিক মঞ্চে এবার তার অভিষেকের পালা। ত্রিদেশীয় সিরিজ ও চ্যাম্পিয়নস ট্রফির দুই দলেই রয়েছেন তিনি। বাংলাদেশের গেল সফরে শ্রীলংকায় দলের সঙ্গে ছিলেন সানজামুল।

 কিন্তু একাদশে জায়গা পাননি এ স্পিনার। দল ঘোষণার পর প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানান, আগামী ২৫ এপ্রিল চ্যাম্পিয়নস ট্রফির দল  ঘোষণার শেষদিন ছিল। আগামী ২৬ এপ্রিল ইংল্যান্ডের উদ্দেশ্যে উড়াল দেবে বাংলাদেশ দল। সেখানে সাসেক্সের গ্রাউন্ডে দশ দিনের ক্যাম্পে অংশ নেবে লাল-সবুজরা। এরপর ডাবলিনে ১২ মে  থেকে স্বাগতিক আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডের সঙ্গে ত্রিদেশীয় সিরিজে মুখোমুখি হবে তারা। সিরিজের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। শেষ ম্যাচ হবে ২৪ মে। এরপর আবার ইংল্যান্ডে ফিরবে তারা। এক সপ্তাহ সময় পাবে প্রস্তুতির জন্য। এরই মধ্যে এশিয়ার দুই পরাশক্তি ভারত ও পাকিস্তানের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। আগামী ১ জুন স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়াকে তারা  মোকাবিলা করবে ৫ জুন। আর ৯ জুন নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে গ্রুপের শেষ ম্যাচ।

 আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজের স্কোয়াডে ডাক পেয়েছেন নাসিরও। অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হয়ে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন নাসির। এরপর নিউজিল্যান্ড, ভারত ও শ্রীলংকার সিরিজে স্কোয়াডে আর সুযোগ পাননি তিনি। তবে সাম্প্রতিক সময়ে বিসিবি ইর্মাজিং স্কোয়াডে ছিলেন নাসির। নেপালের বিপক্ষে অপরাজিত ১০৯ রানের ইনিংস খেলেন এই ডান-হাতি। এমনকি ঢাকা প্রিমিয়ার লিগেও নিজের প্রথম ম্যাচে সেঞ্চুরির হাঁিকয়েছেন নাসির। মোহামেডানের বিপক্ষে গাজী গ্রুপের হয়ে অপরাজিত ১০৬ রানের নান্দনিক ইনিংস খেলেন নাসির।  দলে শফিউলের ফেরা উল্লেখযোগ্য। অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে  শেষ ওয়ানডে খেলেন ২৭ বছর বয়সী এ ফাস্ট বোলার। এর পর বাংলাদেশ প্রিমিয়ার লিগে চোটে পড়েন তিনি। গত কয়েকটি সফরে তার বাদ পড়ার পেছনে ওই চোট ছিল একমাত্র কারণ। সুস্থ হয়ে এবার দুই দলেই জায়গা পেলন শফিউল। আর বাঁহাতি পেসার সাইফউদ্দিন শ্রীলংকার পর ইংল্যান্ডেও যাচ্ছেন। সর্বশেষ শ্রীলংকা সফরে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পা রেখেছিলেন তিনি। দুই ম্যাচে মাত্র একটি উইকেট পান তিনি। প্রিমিয়ার লিগে দুই ম্যাচ খেলে মোহামেডানের হয়ে  নেন ২ ম্যাচে ৫ উইকেট। নির্বাচকরা আস্থা রেখে তাকে স্ট্যান্ডবাই হিসেবে ইংল্যান্ডে নিচ্ছেন।

চ্যাম্পিয়নস ট্রফির বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, ইমরুল কায়েস, শফিউল ইসলাম, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, ও সানজামুল ইসলাম। চ্যাম্পিয়নস ট্রফির স্ট্যান্ডবাই: নুরুল হাসান, নাসির হোসেন, শুভাশীষ রায় ও মোহাম্মদ সাইফউদ্দিন।

আয়ারল্যান্ড সফরের বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, ইমরুল কায়েস, নাসির হোসেন, শফিউল ইসলাম, সৌম্য সরকার, সাব্বির রহমান,  মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হেসেন, নুরুল হাসান, মেহেদী হাসান মিরাজ, শুভাশিষ রায় ও সানজামুল ইসলাম।

অনলাইন আপডেট

আর্কাইভ