ঢাকা, শুক্রবার 21 April 2017, ৮ বৈশাখ ১৪২৩, ২৩ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

মার্কিন নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করেছিলেন পুতিন

এপ্রিল ২০, রয়টার্স: রাশিয়ার একটি গবেষণা প্রতিষ্ঠান মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পছন্দের প্রার্থীকে বিজয়ী করার চেষ্টা করেছিল। সেই প্রতিষ্ঠানের ওপর পূর্ণাঙ্গ নিয়ন্ত্রণ রয়েছে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের।

ব্রিটিশ বার্তা সংস্থা তাদের এক বিশেষ প্রতিবেদনে মার্কিন নির্বাচনে পুতিনের প্রভাব বিস্তারের এই প্রচেষ্টার কথা জানিয়েছে। মার্কিন প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক সাবেক-বর্তমান ৭ কর্মকর্তাকে উদ্ধৃত করে এসব কথা জানিয়েছে তারা।

ওই কর্মকর্তারা জানিয়েছেন, মার্কিন নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টায় থাকা ওই রুশ গবেষণা প্রতিষ্ঠানের নাম রাশিয়ান ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ। পুতিনের দফতর থেকে নিয়োগ পাওয়া এক সাবেক পররাষ্ট্র গোয়েন্দা কর্মকর্তা এখন ওই প্রতিষ্ঠানের দায়িত্বে আছেন।

মার্কিন প্রশাসনের ওই সাত কর্মকর্তা দাবি করেন, গত জুনে প্রথমবারের মতো একটি নথি প্রকাশ করে প্রতিষ্ঠানটি। সেই নথিতে সুনিন্দিষ্ট কোনও দিক নিন্দেশনা ছিল না। তবে নথিতে একটি প্রচারণা কর্মসূচি চালানোর কথা বলা হয়েছিল। মার্কিনিরা যেন রাশিয়ার প্রতি সহযোগিতামূলক দৃষ্টিভঙ্গির একজন প্রেসিডেন্ট নির্বাচিত করেন, সে উদ্দেশ্যেই ওই প্রচারণা চালাতে বলেছিল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ।

অনলাইন আপডেট

আর্কাইভ