ঢাকা, শুক্রবার 21 April 2017, ৮ বৈশাখ ১৪২৩, ২৩ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

চীনা সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ প্রেসিডেন্টের

২০ এপ্রিল, বিবিসি: চীনের সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিলেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। একই সঙ্গে অত্যাধুনিক যুদ্ধ কৌশল দ্রুত রপ্ত করতেও পরামর্শ দিয়েছেন তিনি। সময়ের সঙ্গে দ্রুত পাল্টে যাচ্ছে রণপ্রযুক্তি। আধুনিক যুদ্ধ কৌশলের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে বৈদ্যুতিন, তথ্যপ্রযুক্তি ও মহাকাশ বিজ্ঞান। পাল্টে যাওয়া রণক্ষেত্রে সাফল্য পেতে হলে নানান খুঁটিনাটি বিষয়ে দক্ষ হতে হবে। 

সদ্যগঠিত ৮৪টি সেনা ইউনিটের প্রধানদের এ ব্যাপারে সচেতন হতে মঙ্গলবার নিন্দেশ দিলেন প্রেসিডেন্ট শি জিনপিং। যিনি প্রায় ৪৩ কোটি সৈন্য বিশিষ্ট পিপল্স লিবারেশন আর্মির প্রধানও বটে।

 

অত্যাধুনিক যুদ্ধরীতির সঙ্গে পরিচিত হতে দীর্ঘ প্রশিক্ষণের উপরও জোর দিয়েছেন জিনপিং। মনে করা হচ্ছে, সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় শক্তিশালী রাডার বিশিষ্ট মার্কিন থাড (টার্মিনাল হাই অল্টিচ্যুড এরিয়া ডিফেন্স) মিসাইলের মোকাবিলা করতেই চীনের এই উদ্যোগ। জানা গেছে, যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি থাড মিসাইলের রাডার প্রায় সমগ্র চীনের উপর নজরদারি করতে সক্ষম। শুধু তাই নয়, দক্ষিণ চীন সাগরে ভারত ও জাপানের মতো প্রতিবেশী রাষ্ট্রকে চাপে রাখতেও আধুনিক যুদ্ধ কৌশল রপ্ত করার বিষয়ে জোর দিচ্ছে চীন। প্রশাসনিক সূত্রে কিছু জানানো না হলেও অভ্যন্তরীণ সূত্রে জানা যায়, বিশ্বের বৃহত্তম সেনা বাহিনীর বহর কমাতে উদ্যোগী হয়েছে বেইজিং।

অনলাইন আপডেট

আর্কাইভ