ঢাকা, শনিবার 22 April 2017, ৯ বৈশাখ ১৪২৩, ২৪ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

ফেনীতে বিপন্ন প্রজাতির দু’টি কাছিম উদ্ধার

ফেনী সংবাদদাতা : ফেনীর দাগনভূঞা ও সদর থেকে বিপন্ন প্রায় প্রজাতির দু’টি কাছিম (স্থানীয় ভাষায় কচ্ছপ) উদ্ধার করেছে পরিবেশ ও বন অধিদপ্তর। গত সোমবার ও মঙ্গলবার পৃথক অভিযানে কাছিম দু’টি উদ্ধার করা হয়।
সূত্রটি জানিয়েছে, একাধিক সূত্রের দেয়া তথ্য অনুযায়ী পরিবেশ ও বন অধিদপ্তরের বন্যপ্রাণি ও প্রকৃতি  পরিদর্শক অসীম মল্লিক’র নেতৃত্বে একদল কর্মকর্তা সোমবার সন্ধ্যায় জেলার দাগনভূঞা উপজেলার ইয়াকুবপুব ইউনিয়নের দেবরামপুর গ্রামের জোড় পুকুর থেকে এবং মঙ্গলবার বিকেলে ফেনী সদর উপজেলার বালিগাঁও ইউনিয়নের একটি ব্যক্তি মালিকানা পুকুর থেকে বিপন্ন প্রায় প্রজাতির দু’টি মান্দারী কাছিম উদ্ধার করে। উদ্ধার করা কাছিম দু’টির ওজন ৩৪ কেজি।
যার বাজার মূল্য প্রায় লক্ষাধিক টাকা। পরে মঙ্গলবার রাতে কচ্ছপ দুটি সংরক্ষণের জন্য গাজীপুরের কচ্ছপ প্রজনন কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। অভিযানে ভাওয়াল ন্যাশনাল পার্কের প্রকল্প ব্যবস্থাপক এ জি জে মোর্শেদ, দাগনভূঞা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম ভূূঞা, দাগনভূঞা থানার পরিদর্শক মোঃ আসলাম উদ্দিন, ফেনী মডেল থানার পরিদর্শক মোঃ রাশেদ খান  চৌধুরী, ফেনীর পরিবেশ ও বন অধিদপ্তরের কর্মকর্তা নাসির উদ্দিন ও বালিগাঁও ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক বাহার অংশ নেন।
ভাওয়াল ন্যাশনাল পার্কের প্রকল্প ব্যবস্থাপক এ জি জে মোর্শেদ জানান, গ্রামাঞ্চল থেকে মান্দারী কচ্ছপ ক্রমেই বিলুপ্ত হচ্ছে। প্রজনণের মাধ্যমে বংশ বিস্তারের লক্ষ্যে সারাদেশে এই ধরণের কচ্ছপ সংগ্রহ অভিযান অব্যাহত থাকবে।

অনলাইন আপডেট

আর্কাইভ