ঢাকা, রোববার 23 April 2017, ১০ বৈশাখ ১৪২৩, ২৫ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

মুঠোফোনসহ সকল প্রকার ইন্টারনেটের মূল্য  কমানোর দাবি

 

স্টাফ রিপোর্টার : মুঠোফোন ভিত্তিক ইন্টারনেটসহ সকল প্রকার ইন্টারনেটের দাম কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন। গতকাল শনিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়। মানববন্ধনে সংগঠনের সভাপতি মহিউদ্দীন আহমেদ বলেন, বর্তমান সরকার ভিশন ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা দেয়। এরই ধারাবাহিকতায় দেশের বাজারে প্রযুক্তির প্রসার ঘটানোর যে উদ্যোগ গ্রহণ করেছেন তা যুগোপযোগী হলেও এ খাতে ভোক্তা স্বার্থ রক্ষা ও প্রযুক্তির নিরাপত্তা নিশ্চিত করা হয়নি। এর ফলে যুগোপযোগী নীতিমালা বা আইন না থাকায় প্রযুক্তি খাতের ভোক্তারা আজ চরম বিপাকে।

তিনি বলেন, উন্নত বিশ্বে ৫ জি চালু হলেও আমরা থ্রি-জি প্রযুক্তি আজ অবধি সকলের মাঝে ছড়িয়ে দিতে পারিনি। ইতিমধ্যে সরকার ফোর জি চালুর ঘোষণা দিয়েছে। বর্তমানে থ্রি-জি প্রযুক্তি সম্পন্ন হ্যান্ডসেট ব্যবহারকারীর সংখ্যা ৭ কোটি ৩০ লাখ। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটি ৭২ লাখ। এর মধ্যে মুঠোফোন ভিত্তিক ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটি ৩১ লাখ, যা মোট ইন্টারনেট ব্যবহারকারীর ৯৪ শতাংশ। যে কারণে দেশের জনগণের সামর্থ বিবেচনা করে সংশ্লিষ্ট সকলের সাথে পরমর্শ করে ইন্টারনেটের মূল্য নির্ধারণের দাবিও জানান তিনি।

এ সময় সংগঠনের পক্ষ থেকে কিছু সুপারিশ তুলে ধরা হয়। এগুলোর মধ্যে আছে- অপারেটরদের লোভনীয় অফার না দিয়ে মানসম্মত সেবা প্রদানের ব্যবস্থা করা। এ খাতে শুল্ক কমাতে হবে তাতে করে বেশি সংখ্যক মানুষ ইন্টারনটে ব্যবহার করতে পারবে। এতে করে সরকারের রাজস্ব দ্বিগুণ বৃদ্ধি পাবে। প্রযুক্তি খাতের ভোক্তাদের জন্য আলাদা প্রযুক্তিবান্ধব ভোক্তা অধিকার আইন প্রণয়ন করতে হবে। ব্রডব্যান্ড ইন্টারনেটের মূল্য নির্ধারণ করে দিতে হবে, যার সর্বোচ্চ মাসিক দাম ১০০ টাকার বেশি হবে না। প্রযুক্তির অপব্যবহার রোধে ব্যাপকভাবে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন, সংগঠনের সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী আমানুল্লাহ মাহফুজ, গণমোর্চার আহ্বায়ক মোঃ মাসুম, সংগঠনের সদস্য রেজাউল করিম, আব্দুর রাজ্জাক, নূর মোঃ সিরাজী, আফজাল হোসেন প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ