ঢাকা, রোববার 23 April 2017, ১০ বৈশাখ ১৪২৩, ২৫ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

সৈয়দপুরে খানা শুমারি নিয়োগে অনিয়মের অভিযোগ

সৈয়দপুর (নীলফামারী) সংবাদদাতা : কোন প্রচারণা না চালিয়েই নীলফামারীর সৈয়দপুরে ঢিলেঢালা ভাবে চলছে খানা শুমারির গণনা কাজ। ফলে সরকারের খানা শুমারির উদ্দেশ্য ভেস্তে যেতে বসেছে। এমনকি কর্মী নিয়োগেও দুর্নীতির অভিযোগ মিলেছে।
জানা যায়, তথ্য সংগ্রহকালে জনসাধারণের মাঝে সচেতনতা সৃষ্টি করতে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো বেশকিছু নির্দেশনা দিয়ে পরিপত্র জারি করা হলেও তা মানা হয়নি। নির্দেশনায় পোস্টার সাটানো, লিফলেট বিতরণ, স্টিকার, ব্যানার সরবরাহ, বিলবোর্ড স্থাপন, পত্রিকায় বিজ্ঞাপন, মাইক প্রচার, স্থানীয় ক্যাবল অপারেটরে প্রচারণাসহ অন্যান্য বিষয় উল্লেখ করা হলেও সামান্য পোষ্টার ও স্টিকার লাগানো ছাড়া অন্য কিছুই করা হয়নি। এছাড়া খানা শুমারির জন্য গণনাকারী ও সুপারভাইজার অভিযোগের ক্ষেত্রে স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে পরামর্শ করার জন্য বলা হলেও সৈয়দপুরে তা মানা হয়নি। এমন অভিযোগ মিলেছে জনপ্রতিনিধিদের কাছ থেকে। ফলে দায়িত্বহীনতার কারণেই ঢিলেঢালাভাবে চলা খানা শুমারির গণনা কাজ সম্পর্কে অনেকেই জানেন না।
সূত্র জানায়, গত ৪ এপ্রিল সারাদেশের মতো ৫টি ইউনিয়ন ও ১ টি পৌরসভার জন্য, উপজেলা পরিসংখ্যান দপ্তর ৩৩৩ জন গণনাকারী, ৫৭ জন সুপারভাইজার ও ১২ জন জোনাল অফিসার নিয়োগ দিয়েছে। এদের মধ্যে পৌরসভায় ১৪৯ জন গণনাকারী, ২৫ জন সুপারভাইজার ও ৫ জন জোনাল অফিসার শুমারির কাজে নিয়োজিত রয়েছে। অপরদিকে ৪টি ইউনিয়নে ২০৯ জন গণনাকারী, ৩২ জন সুপারভাইজার ও ৭ জন জোনাল অফিসার এ কাজে অংশ নিচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ