ঢাকা, সোমবার 24 April 2017, ১১ বৈশাখ ১৪২৩, ২৬ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

কিশোরীকে বাঁচাতে ছুটলেন কাশ্মীরের এই ফটোগ্রাফার

২৩ এপ্রিল, ইন্টারনেট : সম্প্রতি সিরিযার এক চিত্র সাংবাদিকের ছবি ভাইরাল হয়ে যায়। দেখা যায় যে সিরিয়ার যুদ্ধক্ষেত্র থেকে একটি শিশুকে কোলে নিয়ে ছুটে যাচ্ছেন তিনি। সাথে আগলে আছেন নিজের ক্যামেরাটাও। এবার কাশ্মীরেও ঘটল এমনই একটি ঘটনা।
প্রতিদিনের মতই বৃহস্পতিবার নিজের কাজে বেরিয়েছিলেন চিত্র সাংবাদিক দার ইয়াসিন। নিরাপত্তাবাহিনীর বিরুদ্ধে ছাত্রদের লাগাতার বিক্ষোভকে ক্যামেরাবন্দী করতে গিয়ে তার চোখে পড়ে এক রক্তাক্ত কিশোরীর দিকে। ক্যামেরা বন্ধ করে ওই কিশোরীকে বাঁচাতে ছুঁটে যান দার ইয়াসিন।
১২ বছরের খুশবু স্কুল থেকে ফিরছিল। তখনই বিক্ষোভকারীদের ছোঁড়া পাথর তার কপালে এসে লাগে। মাথা ফেটে যায়। চোট এতটাই গুরুতর ছিল যে স্কুল ইউনিফর্ম ও হিজাবে রক্তে ভেসে যায়। তখন সেই রক্তাক্ত দেহটা কোলে তুলে ছুটতে শুরু করেন দার ইয়াসিন। গলায় ঝোলানো ছিল তার জীবিকার মাধ্যম ক্যমেরাও। আর এক চিত্র সাংবাদিকের ক্যামেরায় ধরা পড়ে দার ইয়াসিনের খুশবুকে কোলে নিয়ে ছুটে চলার ছবি। আর তারপরই ছবিটি ভাইরাল হয়ে যায়।
১৫ বছর ধরে কাশ্মীরে চিত্র সাংবাদিকের কাজ করছেন দার ইয়াসিন। সাংবাদিকতার খাতিরে পেয়েছেন বেশ কয়েকটি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারও।
দার ইয়াসিনের চেষ্টায় বেঁচে গেছে খুশবু। ঠিক সময় হাসপাতালে পৌঁছনোয়, অতিরিক্ত রক্তক্ষরণ সত্ত্বেও তাকে বাঁচানো সম্ভব হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ