বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

৪ বছরেও চালু হয়নি মুকসুদপুর স্বাস্থ্য কমপ্লেক্সের ৫০ শয্যার কার্যক্রম

মুকসুদপুর (গোপালগঞ্জ) সংবাদদাতা: উদ্বোধনের চার বছর পার হলেও মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫০ শয্যার কার্যক্রম এখন পর্যন্ত চালু হয়নি।
প্রায় পাঁচ বছর আগে প্রায় সাড়ে ছয় কোটি টাকা ব্যয়ে ডাক্তার কোয়ার্টার, কর্মচারী কোয়ার্টার, একটি ওপিডি, নতুন হাসপাতাল ভবন নির্মাণের পর ২০১১ সালে তা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হয়। কিন্তু হাসপাতালে শুধু বহির্বিভাগে কিছু চিকিৎসাপত্র ছাড়া আর কোনো সুবিধা পাচ্ছেন না রোগীরা।
হাসপাতালে কোনো অপারেশন, গর্ভবতী মায়ের সিজার, নাক, কান, গলা, চোখের চিকিৎসা ও অ্যানেসথেশিয়া কোনো ধরনের চিকিৎসা সুবিধা পাচ্ছেন না উপজেলাবাসী। এ ছাড়া হাসপাতালের অন্যান্য সেবা দেয়ার  ক্ষেত্রেও নাকাল অবস্থা বিরাজ করছে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা তরুণ ম-লের সাথে আলাপকালে তিনি জানান, চার বছর আগে ৫০ শয্যার হাসপাতালের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। এখন পর্যন্ত ৫০ শয্যা হাসপাতালের প্রশাসনিক অনুমোদন পাওয়া যায়নি বলে রোগীরা উন্নত চিকিৎসা সেবা পাচ্ছেন না।
প্রশাসনিক অনুমোদন পেলেই প্রয়োজনীয় যন্ত্রপাতি ও ডাক্তার চলে আসবে। ঊর্ধ্বতন মহলে বারবার আবেদন করার পরও প্রশাসনিক অনুমোদন না পাওয়ার কারণে হাসপাতালে ৫০ শয্যার কার্যক্রম চালু নেই।
হাসপাতাল পরিদর্শন করে দেখা গেছে, আন্তঃবিভাগ চিকিৎসা, বহির্বিভাগ চিকিৎসা, জরুরি চিকিৎসা, অ্যাম্বুলেন্স সেবা, এক্স-রে সেবা, প্যাথলজি, যক্ষ্মা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ, জরুরি প্রসূতিসেবা, সম্প্রসারিত টিকাদান কর্মসূচি, পরিবার পরিকল্পনা এসব সেবা শুধু সাইনবোর্ডের মধ্যে সীমাবদ্ধ রয়েছে।
স্বাস্থ্য কমপ্লেক্সে কিছু সেবা দেয়া হলেও বেশির ভাগ স্বাস্থ্যসেবার জন্য উপজেলাবাসীকে জেলা শহরে ছুটতে হচ্ছে।
হাসপাতালের বহির্বিভাগের জরুরি ওষুধ দেয়ার তালিকায় ৩৯ পদের ট্যাবলেট, ১৫ পদের সিরাপ, সাত পদের ইনজেকশন ও কয়েক ধরনের স্যালাইন সরবরাহের তালিকা থাকলেও সর্বোচ্চ ১০ পদের ট্যাবলেট আর ওর স্যালাইন দিয়েই চলছে হাসপাতালের যাবতীয় সেবা কার্যক্রম।
হাসপাতালের একমাত্র এক্সরে মেশিন জোড়া তালি দিয়ে চলছে। অনেক পুরনো অ্যাম্বুলেন্স তো সারা বছরই নষ্ট থাকে।
এ ছাড়া নোংরা, আবর্জনাময় ও অস্বাস্থ্যকর পরিবেশে চলছে স্বাস্থ্যসেবা।
ভর্তি থাকা রোগীরা জানান, হাসপাতালে খাবারের মান অত্যন্ত নি¤œমানের।

অনলাইন আপডেট

আর্কাইভ