ঢাকা, শুক্রবার 19 April 2024, ০৬ বৈশাখ ১৪৩০, ৯ শাওয়াল ১৪৪৫ হিজরী
Online Edition

হুমকির জবাবে উত্তর কোরিয়াকে আলোচনা ডাকলো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক: চলমান মার্কিন-উত্তর কোরিয়া উত্তেজনার মধ্যেই রোববার এক বিবৃতিতে উত্তর কোরিয়াকে যাবতীয় অস্থিতিশীল কর্মকাণ্ড বন্ধ করে আলোচনার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। 

পেন্টাগনের মুখপাত্র গ্যারি রস এ প্রসঙ্গে বলেছেন, ‘আমরা উত্তর কোরিয়াকে উত্তেজিত ও অস্থিতিশীল কর্মকাণ্ড থেকে বিরত থাকতে এবং আন্তর্জাতিক বাধ্যবাধকতা ও প্রতিশ্রুতি পূরণের কৌশলগত পন্থা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনায় ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছি।’ এসময় উত্তর কোরিয়ার সাম্প্রতিক অস্ত্র প্রদর্শন মার্কিন জাতীয় নিরাপত্তার জন্য একটি পরিষ্কার হুমকি বলেও উল্লেখ করেন তিনি। 

প্রশান্ত মহাসাগরে জাপানের সঙ্গে যৌথ মহড়ায় অংশ নেয়া মার্কিন রণতরী ডোবাতে প্রস্তুত উত্তর কেরিয়া, পিয়ংইয়ংয়ের এমন হুমকি দেয়ার কয়েক ঘণ্টা পরেই এই বিবৃতি দিলো যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচীর কারণে সম্প্রতি সৃষ্ট অস্থিরতার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিমানবাহী রণতরী কার্ল ভিনসনকে কোরীয় উপদ্বীপে পাঠানোর নির্দেশ দিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্র এখনো জানায়নি এই স্ট্রাইক গ্রুপটি বর্তমানে কোথায় আছে। শনিবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, কয়েক দিনের মধ্যেই এটি উত্তর কোরিয়া পৌঁছাবে।

কিন্তু তারপরেও দেশটি তার বেপরোয়া আচরণ অব্যাহত রেখেছে। উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির সংবাদপত্র রডং সিনমুনের এক মন্তব্য প্রতিবেদনে বলা হয়, আমাদের বিপ্লবী সেনাবাহিনী মার্কিন পারমাণবিক শক্তিধর বিমানবাহী রণতরীকে একটি মাত্র আঘাতে বিধ্বস্ত করতে সক্ষম। বিমানবাহী রণতরীটিকে ‘স্থূল পশু’ বলে অভিহিত করে বলা হয়, এটি ডুবিয়ে দেয়া হলে আমাদের সামরিক সামর্থ্যের প্রকৃত উদাহরণ স্থাপন করা হবে। সিএনএন।

ডি.স/আ.হু

অনলাইন আপডেট

আর্কাইভ