ঢাকা, মঙ্গলবার 25 April 2017, ১২ বৈশাখ ১৪২৩, ২৭ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র লাইলাতুল মিরাজ পালিত

 

স্টাফ রিপোর্টার : যথাযথ মর্যাদায় ধর্মীয় ভাবগার্ম্ভীযের মাধ্যমে ইবাদত-বন্দেগী, জিকির-আজকার, নফল নামায আদায়, মিলাদ মাহফিল ও কুরআন তিলাওয়াতের মধ্য দিয়ে রাজধানী ঢাকাসহ সারা দেশে গতকাল সোমবার দিবাগত রাতে পালিত হয়েছে পবিত্র লাইলাতুল মিরাজ। মহান আল্লাহর সন্তুষ্টির প্রত্যাশায় রাতে মসজিদগুলোতে ইবাদত-বন্দেগীতে শামিল হতে ভিড় জমান ছোট-বড় নানা বয়সের ধর্মপ্রাণ মুসলমান। অতীতের কৃত পাপের জন্য সবাই ক্ষমা প্রার্থনা করেন। পাশাপাশি আগামী দিনে সৎভাবে জীবন-যাপন করার জন্য আল্লাহর রহমত কামনা করেন। মসজিদগুলোতে আলোচনায় রাসূল সা. এর মিরাজ সম্পর্কে আলোচনা করা হয়।

গতকাল রাতে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে ‘লাইলাতুল মি‘রাজের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে ওয়াজ পেশ করেন ঢাকার নারিন্দাস্থ দারুল উলুম আহছানিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল হযরত মাওলানা আবু জাফর মুহাম্মদ হেলাল উদ্দিন এবং বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। এছাড়া বায়তুল মুকাররম জাতীয় মসজিদে সাধারণ মুসল্লীগণ ইবাদত-বন্দেগীর মাধ্যমে সারারাত অতিবাহিত করেন।

প্রসঙ্গত, মদীনায় হিজরতের আগে মক্কায় অবস্থানকালে ২৬শে রজব দিবাগত রাতে তিনি আল্লাহ প্রদত্ত বাহনে চড়ে মিরাজ গমনের মাধ্যমে মহান আল্লাহ রাব্বুল আলামীনের মহান সান্নিধ্য লাভ করেন। মিরাজ গমন করে হযরত মুহাম্মদ (সাঃ) আল্লাহর কাছ থেকে পাঁচ ওয়াক্ত নামাযের আদেশসহ ইসলামী সমাজ পরিচালনার বিধি-বিধান নিয়ে আসেন। পবিত্র কুরআনে এ সম্পর্কে আলোচনা করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ