ঢাকা, মঙ্গলবার 25 April 2017, ১২ বৈশাখ ১৪২৩, ২৭ রজব ১৪৩৮ হিজরী
Online Edition

পুরনো আইনের চেয়ে নতুন ভ্যাট আইন অনেক ভালো

স্টাফ রিপোর্টার : পুরনো আইনের তুলনায় নতুন ভ্যাট আইন সকলের জন্য আরও ভালো হবে বলে মনে করেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। যারা বিরোধিতা করছে তারা না বুঝেই করছেন।

গতকাল মঙ্গলবার বিকেলে প্যান প্যাসেফিক হোটেলে ও সোনারগাঁও হোটেলে বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ), ঢাকা আয়োজিত ‘রাজস্ব সংলাপে’ প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন তিনি। এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান এর সভাপতিত্বে রাজস্ব সংলাপে বক্তব্য রাখেন এনবিআর সদস্য রেজাউল হাসান, মো. লুৎফর রহমান ও এলটিইউ কমিশনার মতিউর রহমান। রাজস্ব সংলাপ সঞ্চালনা ও বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এনবিআর সদস্য (মূসকনীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন।

সালমান এফ রহমান বলেন, নতুন ভ্যাট আইন পুরনো আইনের চেয়ে তুলনামূলকভাবে সকল ব্যবসায়ীর জন্য ভালো হবে । এ আইনে সবচেয়ে বেশি রিফান্ড পাওয়া যাবে।

এনবিআরের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, যেহেতু নতুন আইন ট্রান্সজিকশনে কিছু না কিছু সমস্যা হওয়া স্বাভাবিক। তাই এ ট্রানজেকশন যেন মসৃণ ও সুন্দরভাবে হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

তিনি বলেন, ৩ থেকে ৪ মাস লাগবে ব্যবসায়ীদের আইনটি বুঝে উঠতে। এ ৩ থেকে ৪ মাস বেশি সমস্যা হবে। এই সময় সতর্কতা অবলম্বন করতে হবে।

সালমান বলেন, ২০১৫ সাল থেকে এ আইন বাস্তবায়ন হবার কথা ছিল। আমরা প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে অনুরোধ করার পর ২ বছর সময় বাড়িয়েছেন। আমরা সে সময় এনবিআরকে অনুরোধ করেছিলাম এ দুই বছর যেন নতুন আইন সম্পর্কে আমাদের সচেতন করা হয়।

এনবিআরকে ধন্যবাদ, এই সময়ে অনেক প্রশিক্ষণ দিয়েছে, কর্মশালা করেছে। কিন্তু তার পরও এ আইন সম্পর্কে আরো জানানো ও সচেতন করা দরকার।

তিনি বলেন, আমরা তো ১৫ শতাংশ ভ্যাট ১৯৯২ সাল থেকে দিয়ে আসছি। ১৫ শতাংশ ভ্যাট তো নতুন নয়। নতুন হচ্ছে মাল্টিপল রেইট থেকে কমিয়ে একটা নেটে আনার চেষ্টা হচ্ছে। এ আইনের মূল কথা হল সবাইকে ট্যাক্সনেটের আওতায় আনা।

অনলাইন আপডেট

আর্কাইভ