ঢাকা, শনিবার 29 April 2017, ১৬ বৈশাখ ১৪২৩, ০২ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

লেভেল প্লেইং ফিল্ড ও নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচনে যাবে না বিএনপি -মির্জা ফখরুল

গতকাল শুক্রবার ঢাকা মহানগর বিএনপি উত্তর ও দক্ষিণের নেতৃবৃন্দকে সাথে নিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ ও মুনাজাত শেষে মিডিয়ার সাথে কথা বলেন-সংগ্রাম

 

স্টাফ রিপোর্টার : ‘লেভেল প্লেইং ফিল্ড’ ও নির্বাচনকালীন সহায়ক সরকার ছাড়া বিএনপি কোনো অবস্থাতেই নির্বাচনে অংশ নেবে না বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, লেভেল প্লেইং ফিল্ড ছাড়া দেশে আর কখনও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। তাই লেভেল প্লেইং ফিল্ড ছাড়া বিএনপি কখনও নির্বাচনে অংশ নেবে না। গতকাল শুক্রবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের বিএনপির মহাসচিব এ কথা বলেন। সদ্যঘোষিত বিএনপি ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের নতুন কমিটির নেতৃবৃন্দকে সাথে নিয়ে জিয়ার কবরে শ্রদ্ধা জানাতে আসেন মির্জা ফখরুল। 

এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, চেয়ারপার্সনের উপদেষ্টা জয়নাল আবেদীন ফারুক, আমান উল্লাহ আমান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, আবদুস সালাম আজাদ, মহানগর দক্ষিণের সভাপতি হাবিব উন নবী খান সোহেল, সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার, উত্তরের সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসান প্রমুখসহ মহানগরের কয়েক হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, বর্তমান সরকার স্বৈরাচারী কায়দায় একনায়কতন্ত্র চাপিয়ে দিয়েছে জনগণের ওপর। এই সরকারের অধীনে কখনই সুষ্ঠু নির্বাচন হয় নাই। আওয়ামী লীগ ক্ষমতায় থেকে কলকাঠি নাড়বে আর নির্বাচন করবে, তা হবে না। বিএনপি মহাসচিব বলেন, বর্তমান সরকার অগণতান্ত্রিক ও একনায়কতান্ত্রিক। তাই আমাদের দাবি নির্বাচনকালীন একটি নিরপেক্ষ ও সহজ সরকার। সুতরাং লেভেল প্লেয়িং ফিল্ড ও নির্বাচনকালীন সহায়ক সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না।

বিএনপি এখন আন্দোলন করার মতো সাংগঠনিক অবস্থায় আছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপি কতটুকু পারে আর কি পারে না অতীতে অনেক প্রমাণিত হয়েছে। বিএনপির জনপ্রিয়তা অনেক দেখেছে জনগণ। এই সরকার পুলিশ ছাড়া একটা নির্বাচন করুক দেখা যাবে কারা বেশি জনপ্রিয়। অপর এক প্রশ্নের জবাবে বিএনপির মহাসচিব বলেন, লেভেল প্লেইং ফিল্ড ও সহায়ক সরকার ছাড়া বিএনপি কখনো নির্বাচনে যাবে না। বিএনপিকে নির্বাচনে নিতে হলে নির্বাচনকালীন সহায়ক সরকার এবং লেভেল প্লেইং ফিল্ড দিতে হবে। নিরপেক্ষ সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন কমিশন (ইসি) ছাড়া দেশে কোনো নির্বাচন হবে না।

নতুন কমিটি প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ঢাকা মহানগর বিএনপির নতুন কমিটিতে নবীন প্রবীণের সমন্বয় ঘটেছে। আশা করি এই কমিটি আগামী দিনের যে কোনো আন্দোলন, গণতন্ত্র পুনরুদ্ধার ও নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

হাওরাঞ্চলের ক্ষতিগ্রস্ত মানুষদের দেখতে বিএনপি নেতাদের সুনামগঞ্জে যেতে বাধা পাচ্ছেন অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, দলের পক্ষ থেকে একটি টিম যাবার কথা ছিল। কিন্তু সরকার তাতে বাধা দিচ্ছে। অপর প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপি চেয়ারপাসন সবখানে গেছেন, যখন দরকার হবে আবারও যাবেন। বিএনপি সবসময় জনগণের পাশেই আছে। তিনি আরো বলেন, এবার ১ তারিখে প্রধানমন্ত্রীর যাওয়ার কথা আছে সুনামগঞ্জে, তার আগে আমাদের কোনো টিমকে সেখানে যেতে দিচ্ছে না। যারা বিএনপিকে ‘সভা-সমাবেশ করতে দেয় না’ জনগণের সঙ্গে প্রতারণা ও তাদের দৃষ্টিকে ভিন্ন দিকে নেয়ার লক্ষ্যে নানা অজুহাত তুলছে তারা বিএনপির হাওরে যাওয়া নিয়ে নানা প্রশ্ন তুলছে।

অনলাইন আপডেট

আর্কাইভ