ঢাকা, শনিবার 29 April 2017, ১৬ বৈশাখ ১৪২৩, ০২ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

কিশোরগঞ্জের ক্ষতিগ্রস্ত হাওরবাসীর ১০ দফা

স্টাফ রিপোর্টার : কিশোরগঞ্জ, সুনামগঞ্জ এবং সিলেটের হাওর এলাকার প্রাকৃতিক বিপর্যয়কে জাতীয় দুর্যোগ ঘোষণাসহ দশ দফা দাবিতে মানবন্ধন পালন করেছে অষ্টগ্রাম-ইটনা-মিঠামইন উপজেলা উন্নয়ন এবং কল্যাণ সমিতি, ঢাকা।

গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানবন্ধনে ওই এলাকার বিভিন্ন শ্রেণি- পেশার মানুষ বক্তব্য রাখেন। বক্তারা বলেন, হাওর এলাকার ৭ জেলায় মোট সাড়ে ৯ লাখ হেক্টর জমির ধান পানিতে তলিয়ে গেছে। এতে প্রায় ১০ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। এছাড়া পানির নিচে ধান পচে ও নানাবিধ কেমিকেলের দূষণে ইতোমেধ্যেই প্রায় ২ হাজার মেট্রিকটন মাছ মরে গেছে। এছাড়া অন্যান্য জলজ প্রাণি মারা যাওয়ার কারণে ওই এলাকার পরিবেশে চরম বিপর্যয় নেমে এসেছে। হাতে কাজ এবং ঘরে ফসল না থাকার কারণে ওই এলাকার মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। 

তাদের পেশকৃত দশ দফা দাবির মধ্যে উল্লেখযোগ্য হলো-হাওরের ফসল রক্ষার জন্য নদী-খাল খনন এবং নদী তীরে স্থায়ী বাঁধ নির্মাণ করতে হবে; হাওর অঞ্চল বিষয়ক পৃথক মন্ত্রণালয় গঠন করতে হবে; ক্ষতিগ্রস্ত কৃষকদের আগামী ফসল না ওঠা পর্যন্ত ৪০ কেজি চাল এবং ৩ হাজার টাকা নিয়মিত প্রদান করতে হবে এবং আগামী ফসলের মওসুমে বীজ এবং সারসহ প্রয়োজনীয় কৃষি উপকরণ বিনামূল্যে সরবরাহ করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ