ঢাকা, শনিবার 29 April 2017, ১৬ বৈশাখ ১৪২৩, ০২ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

৩৮তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে ছাগলনাইয়ায় ক্ষুদে বিজ্ঞানীদের সাফল্য

ছাগলনাইয়া সংবাদদাতা : ২৬-২৭ এপ্রিল দু’দিনব্যাপী ছাগলনাইয়া উপজেলা পরিষদ অডিটোরিয়াম-এ “উন্নত আগামীর জন্য বিজ্ঞান ও প্রযুক্তি” প্রতিপাদ্যেকে সামনে রেখে ছাগলনাইয়া উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ৩৮তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০১৭ সফলভাবে সমাপ্ত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে উপজেলা পরিষদ অডিটরিয়ামে সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোমেনা বেগম’র সঞ্চালনায় এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এ.কে.এম আলী জিন্নাহ’র সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাগলনাইয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী মেজিস্ট্রেট

 শাহিদা ফাতেমা চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান এয়ার আহম্মদ ভূইয়া, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বিবি জুলেখা শিল্পী, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) নাসরিন সুলতানা, ফেনী জেলা জাসদের ভারপ্রাপ্ত সভাপতি কাজী আবদুল বারী। প্রধান অতিথির বক্তব্যে ইউএনও শাহিদা ফাতেমা চৌধুরী বলেন, ছোট ছোট ভাই বোনেরা নিজ উদ্যোগে অনেক বড় বড় প্রযুক্তি ক্ষুদ্র পরিসরে আমাদের মাঝে তুলে ধরতে সক্ষম হয়েছে। ক্ষুদে বিজ্ঞানীদের আরো এগিয়ে যাওয়ার জন্য উৎসাহ প্রদান করেন। এই মেলা এখানেই শেষ নয়, তিনি প্রয়োজনে শিক্ষা প্রতিষ্ঠানে এটি অব্যাহত রাখার আহ্বান জানান। অন্যান্য অতিথিবৃন্দের মাঝে বক্তব্য রাখেন, গোলাম আফসার, প্রধান শিক্ষক- করৈয়া বহুপার্শ্বিক উচ্চ বিদ্যালয়, প্রফেসর আবদুল জলিল ভূঁঞা, সহকারী অধ্যাপক- মৌলভী সামছুল করিম কলেজ, সাংবাদিক নুরুজ্জমান সুমন। 

প্রযুক্তি ও বিজ্ঞান মেলায় ৩টি গ্রুপে পুরস্কার প্রদান করেন। নান্দনিক ও চমকপ্রদ বিজ্ঞান ভিত্তিক কার্যক্রম প্রদর্শণ যেসকল প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পুরস্কার গ্রহণ করেন তারা হলেন- প্রথম স্থান অর্জনকারী প্রতিষ্ঠান ছাগলনাইয়া একাডেমী, দ্বিতীয় স্থান অর্জনকারী প্রতিষ্ঠান ছাগলনাইয়া মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, তৃতীয় স্থান অর্জনকারী প্রতিষ্ঠান ছাগলনাইয়া মডেল বালিকা উচ্চ বিদ্যালয়। সিনিয়র গ্রুপে প্রথম স্থান অর্জনকারী প্রতিষ্ঠান মৌলভী সামছুল করিম কলেজ, দ্বিতীয় স্থান অর্জনকারী প্রতিষ্ঠান গোল্ডেন পলিটেকনিক ইনস্টিটিউট, তৃতীয় স্থান অর্জনকারী প্রতিষ্ঠান দক্ষিণ বল্লভপুর উচ্চ বিদ্যালয়। বিশেষ গ্রুপের পুরস্কার গ্রহণ করেন সততা কম্পিউটার।

বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগীতায় সিনিয়র গ্রুপে মৌলভী সামছুল করিম কলেজের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছে যথাক্রমে আইয়ুব আলী (দ্বাদশ), ইফতেখার আহাম্মদ শাহরিয়া (একাদশ) ও নাহিদা আক্তার (একাদশ)। জুনিয়র গ্রুপে যুগ্ম প্রথম হয়েছে ছাগলনাইয়া মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের আজহারুল ইসলাম (১০ম) ও তাসাবিল ইসলাম মজুমদার (১০ম), দ্বিতীয় স্থান অধিকার করেছে তানিমুল ইসলাম (১০ম), ছাগলনাইয়া একাডেমী এবং তৃতীয় হয়েছে ফয়জুর রহমান ফয়সাল (১০ম) ছাগলনাইয়া মডেল পাইলট উচ্চ বিদ্যালয়। বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগীতার বিজয়ীদের মাঝে সনদপত্র ও ক্রেট প্রদান করা হয়। এছাড়াও প্রত্যেক অংশগ্রহণকারী প্রতিষ্ঠানকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শাান্তনা পুরস্কার ও মেডেল প্রদান করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ