ঢাকা, শনিবার 29 April 2017, ১৬ বৈশাখ ১৪২৩, ০২ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

ক্ষতিগ্রস্ত কৃষকদের মুখে হাসি না ফোটা পর্যন্ত তাদের পাশে সরকার থাকবে

নেত্রকোনা সংবাদদাতা: আগাম বন্যায় ক্ষতিগ্রস্ত নেত্রকোনা জেলার বারহাট্টা ও মদন উপজেলার বিভিন্ন স্থানে গত মঙ্গলবার ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে ত্রাণ বিতরণ করেছেন ত্রাণ  ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া (বীর বিক্রম) এমপি।
মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া আগাম বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন শেষে বেলা ১২ টায় বারহাট্টা উপজেলার চিরাম তাহেরা মান্নান স্মৃতি উচ্চ বিদ্যালয়ের স্কুল মাঠে ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে ত্রাণ বিতরণ করেন। এ সময় তিনি ক্ষতিগ্রস্ত প্রতি পরিবারকে ৩০ কেজি করে চাল ও নগদ ৫০০ টাকা করে বিতরণ করেন। তিনি উপস্থিত লোকজনের উদ্দেশ্যে বলেন,ক্ষতিগ্রস্ত কৃষকদের মুখে হাঁসি না ফোটা পর্যন্ত বর্তমান সরকার তাদের পাশে থাকবে।
আগামী ফসল না উঠা পর্যন্ত সরকার ক্ষতিগ্রস্ত কৃষকদেরকে নানা ধরনের সহায়তা প্রদান করা হবে। ইতোমধ্যে সরকার আগাম বন্যায় ক্ষতিগ্রস্ত নেত্রকোনাসহ হাওরাঞ্চলের ৬ জেলায় ৩ লাখ ৩০ হাজার পরিবারকে প্রতি মাসে ৩০ কেজি করে বিনা মূল্যে চাল ও নগদ ৫ শত টাকা করে অর্থ সহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।
সেই সাথে কৃষকদের কাছে থেকে কৃষি ঋণ আদায় আপতত স্থগিত ঘোষণা করা হয়েছে। এনজিওগুলো যাতে কৃষকদেরকে কিস্তি পরিশোধে কোন ধরনের চাপ না দেয় তার জন্য জেলা প্রশাসনকে এ ব্যাপারে উদ্যোগ নেয়ার আহবান জানান।
এছাড়াও ১ লাখ ৭১ হাজার ৭ শত ১৫ পরিবারকে ওএমএসের মাধ্যমে ১৫ টাকা কেজি করে চাল দেয়া হবে। তিনি সরকারের পাশাপাশি দলীয় নেতাকর্মীসহ সকল বিত্তশালী ব্যক্তিদেরকে দুর্গত লোকজনের পাশে দাঁড়ানোর উদাত্ত আহবান জানান। 
এ সময় মন্ত্রীর সাথে সফর সঙ্গী ছিলেন নেত্রকোনা সদর-বারহাট্টা আসনের সংসদ সদস্য, যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ্ কামাল, রেবেকা মমিন এমপি, ওয়ারেসাত হোসেন বেলাল এমপি, ছবি বিশ্বাস এমপি ও ইফতেখার উদ্দিন তালুকদার পিন্টু এমপি, জেলা প্রশাসক ড. মোঃ মুশফিকুর রহমান প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ