ঢাকা, শনিবার 29 April 2017, ১৬ বৈশাখ ১৪২৩, ০২ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

ইবি ভাইস-চ্যান্সেলরের ধামতী পরীক্ষা কেন্দ্র পরিদর্শন

মুরাদনগর (কুমিল্লা) থেকে আবু ইউসুফ: ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ মঙ্গলবার দুপুরে কুমিল্লার দেবিদ্বার উপজেলার ঐতিহ্যবাহী ধামতী ইসলামিয়া কামিল (স্নাতকোত্তর) মাদরাসার পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। মঙ্গলবার ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় ঢাকার অধীনে সর্ব প্রথম কামিল প্রথম পর্বের হাদিস প্রথমপত্র বিষয়ের পরীক্ষা ছিল। এ সময় পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে ছিলেন ভারপ্রাপ্ত কর্মকর্তা ও উপজেলা সমাজ সেবা অফিসার আবু তাহের। এ সময় তিনি ধামতী দরবার শরীফের পীর মাওলানা আজিমুদ্দিন এর মাজার জিয়ারত শেষে তিনি ধামতী দরবার শরীফের বর্তমান পীর মাওলানা আব্দুল হালিমের সাথে সাক্ষাৎ করেন। পরে অধ্যক্ষের কার্যালয়ে শিক্ষার মান উন্নয়নে মাদরাসা শিক্ষকদের সাথে এক মতবিনিময় সভা করেন ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ। মাদ্রাসার অধ্যক্ষ শাহ্ মোহাম্মদ মহিউদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মাদরাসার উপাধ্যক্ষ শামসুল হক, মুহাদ্দিস জামিলুর রহমান, রফিকুল ইসলাম, সহকারী অধ্যাপক নজর”ল ইসলাম, মুজিবুর রহমান, প্রভাষক আনম আব্দুল হাই, আরিফুর রহমান, সাংবাদিক হাবিবুর রহমান ও ফখর”ল ইসলাম সাগর প্রমুখ। মতবিনিময় শেষে তিনি দেশ ও জাতির কল্যাণ কামনা করে মোনাজাত করেন। মতবিনিময়কালে উপস্থিত শিক্ষকদের উদ্দেশ্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ বলেন, শিক্ষকরা ক্লাশে নান্দনিকতার মধ্যে দিয়ে শিক্ষার্থীদের পাঠদান করাতে হবে। মানসম্মত শিক্ষা দিয়ে ভাল মানুষ হিসাবে গড়ে তোলতে শিক্ষকদের আরো মনোযোগী হতে হবে। শিক্ষকগণ নিয়মিত ক্যাম্পাসে উপস্থিত থেকে পাঠদান করালে ছাত্র শিক্ষকদের সাথে সুসম্পর্কও গড়ে উঠবে।
তিনি বলেন, ক্লাসে যাওয়ার পূর্বে শিক্ষকদের শারীরিক, মানষিক প্রস্তুতি থাকতে হবে। প্রত্যেক শিক্ষক শ্রেষ্ঠত্ব হওয়ার অর্জণে প্রতিযোগী হতে হবে। বই পড়ে বই কিনে নিজেকে লাইব্রেরি তৈরী করে শিক্ষার্থীদের পাঠদান করতে হবে।
তিনি মাদরাসাকে আগের ঐতিহ্য ফিরিয়ে আনতে হলে সম্মিলিত ভাবে দায়িত্ব পালন করতে হবে। অধ্যক্ষসহ সকল শিক্ষকম-লী ঐক্যবদ্ধ থাকলে প্রতিষ্ঠানের সুনাম ও ঐতিহ্য আরো বৃদ্ধি পাবে।
তিনি আরো বলেন, আকাশে চাঁদ একটার বেশি থাকে না, যেমন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও রবীন্দ্র নাথ ঠাকুর একজনই ছিলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজনই ছিল।
আমাদের লক্ষ্য সকল শিক্ষার্থীদের মাঝ থেকে অন্তত: একজন মেধাবী ছাত্র তৈরি করতে হবে। তাহলেই সে একদিন দেশের কল্যাণে ব্যাপক ভূমিকা রাখবে।
আমার লক্ষ্যই সারাদেশের সকল মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীর মুখে হাসি ফুটানো।

অনলাইন আপডেট

আর্কাইভ