শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

হাওরে দুর্গতদের অসহায়ত্ব নিয়ে ক্ষমতাসীন আ’লীগ তামাশা করছে -----------বিএনপি

 

স্টাফ রিপোর্টার : হাওরে দুর্গতদের অসহায়ত্ব নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ তামাশা করছে বলে অভিযোগ করেছে বিএনপি। গতকাল শনিবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কথা বলেন। তিনি বলেন, হাওরবাসীদের সাহায্য-সহায়তা করা নিয়ে মন্ত্রী-এমপিদের মুখে শুধু বড় বড় কথা। শাসকগোষ্ঠী হাওর এলাকার মানুষের অসহায়ত্ব নিয়ে তামাশা করে যাচ্ছে, কিন্তু কার্যকর কোনো উদ্যোগ গ্রহণ করছে না।  

ব্রিফিংকালে অন্যান্যের মধ্যে বিএনপি চেয়াপার্সনের উপদেষ্টা শামছুল আলম, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাসুদ আহমেদ তালুকদার, মহিলা বিষয়ক সম্পাদক নূরে আরা সাফা, সহ সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, জয়ন্ত কুমার কুন্ড, সহ দফতর মুনির হোসেন, ঢাকা মহানগর বিএনপি দক্ষিণের সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার, যুবদলের সিনিয়র সহ সভাপতি মোরতাজুল করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

হাওর এলাকার চিত্র তুলে ধরে রিজভী বলেন, অতিবৃষ্টি ও পাহাড়ী ঢলে পানির তলে ডুবে গেছে লাখ লাখ হেক্টর ক্ষেতের ফসল। খাবার অভাবে মানুষ আহাজারী করছে। কাজের সন্ধানে ক্ষুধার জ্বালায় মানুষ ভিটে বাড়ী ছেড়ে অন্যত্র চলে যাচ্ছে। এক ভীষণ দুর্ভিক্ষের আগ্রাসন সেই এলাকায় ধেয়ে আসছে। তিনি আরো বলেন, হাওর এলাকার ক্ষতিগ্রস্ত মানুষের তালিকা তৈরির দায়িত্ব দেয়া হয়েছে আওয়ামী লীগের নেতাদেরকে। ফলে পছন্দের আওয়ামী লোকদের নিয়ে তালিকা করা হচ্ছে। এ কারণে ক্ষতিগ্রস্ত লাখ লাখ সাধারণ কৃষক সহায়তা পাওয়া থেকে বঞ্চিত হবে।

বিএনপির এই নেতা বলেন, আওয়ামী লীগের শাসন মানেই জনগণকে কবরে পাঠিয়ে নিজেদের লুটপাটকে নিশ্চিত করা। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন-বিএনপি দুর্গত এলাকায় ফটোসেশন করতে গেছে। তার বক্তব্যটি সম্পূর্ণভাবে ভুল। হাওরে প্রথম আমাদের দলের মহাসচিব গেছেন। সম্প্রতি বিএনপির ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমান কিশোরগঞ্জ জেলার নেতাকর্মীদের নিয়ে দুর্গত এলাকায় ত্রাণ দিয়েছেন।

তিনি বলেন, সরকারি বাধা না থাকলে বিএনপিসহ অন্যান্য বিরোধীদলগুলো ত্রাণ দিতে পারতো। এমনকি বেসরকারি সাহায্য সংস্থা, নাগরিক সংগঠনগুলোও সরকারে অসহযোগিতার কারণে ত্রাণ কার্যক্রম চালাতে পারছে না। বিএনপির এই মুখপাত্র বলেন, পাহাড়ী পানির ঢলে ভয়াবহ বিপর্যস্ত হাওর এলাকার মানুষ এখন বিপন্ন অসহায় অবস্থার মধ্যে দিনযাপন করছে। সহায়-সম্বল হারিয়ে প্রায় নি:স্ব হতে বসেছে সাড়ে আট লাখের অধিক পরিবার, অথচ ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে মাত্র তিন লাখ ত্রিশ হাজার পরিবারকে সাহায্য দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। তিনি বলেন, সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে-হাওর অঞ্চলের প্রায় কোটির কাছাকাছি মানুষ খাদ্য ঝুঁকির মুখে রয়েছে। আর পঞ্চাশ লাখ মানুষ ভয়াবহ খাদ্য সংকটের মুখে পড়েছে। অথচ দুর্গত এলাকাগুলোতে কোন সরকারি ত্রাণ নেই। 

তিনি বলেন, আওয়ামী লীগের শাসন মানেই জনগণকে কবরে পাঠিয়ে নিজেদের লুটপাটকে নিশ্চিত করা-এটাই হচ্ছে বরাবরের আওয়ামী দু:শাসনের নমূনা। তিনি বলেন, বর্তমান আওয়ামী দু:শাসনে কসমেটিকস উন্নয়নের ফটোসেশন দেখতে দেখতে জনগণ এখন ক্লান্ত হয়ে পড়েছে। আওয়ামী শাসকগোষ্ঠী যখনই ক্ষমতায় আসে তখনই সারাদেশ লুটপাট করে জনগণকে পুঁইশাকের লতার মতো শুকিয়ে মারে। আর নিজেরা নাদুস নুদুস হয়ে জোর করে ক্ষমতায় বহাল থাকে। আমি বিএনপির পক্ষ থেকে সরকারকে বলতে চাই-জনগণের আহার, ক্ষুধা ও অসহায়ত্ব নিয়ে মশকরা করবেন না। দেশের সকল রাজনৈতিক দল, বিভিন্ন এনজিও, নাগরিক ও সামাজিক সংগঠনগুলোর ত্রাণ তৎপরতায় বাধার সৃষ্টি করবেন না।

এদিকে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আতাউর রহমান ঢালীর ওপর হামলা চালানোর ঘটনার নিন্দা ও প্রািদবাদ জানান রুহুল কবির রিজভী। তিনি জানান, ঢালী তার গ্রামের বাড়ী চাঁদপুরের মতলব যাবার পথে চিরার চর ব্রীজের নিকট আগে থেকে ওঁত পেতে থাকা আওয়ামী যুবলীগ-ছাত্রলীগের দুই আড়াইশোর একদল সশস্ত্র সন্ত্রাসী তার উপর হামলা চালায়। সন্ত্রাসীরা তার গাড়ী ভাংচুর এবং আতাউর রহমান ঢালীসহ সঙ্গীদের ব্যাপক মারধর করে আহত করেছে। স্থানীয় একজন মন্ত্রীর নির্দেশেই আতাউর রহমান ঢালীর ওপর এই বর্বরোচিত হামলা চালানো হয়েছে। রিজভী আতাউর রহমান ঢালীর ওপর আওয়ামী সন্ত্রাসীদের এই ন্যাক্করজনক ও কাপুরুষোচিত হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান এবং অবিলম্বে সন্ত্রাসীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি করেন। 

অনলাইন আপডেট

আর্কাইভ