ঢাকা, বুধবার 03 May 2017, ২০ বৈশাখ ১৪২৩, ০৬ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

উখিয়ার পূর্বাঞ্চলীয় জনপদ ইয়াবা পাচারের অভয়ারন্য

উখিয়া (কক্সবাজার) সংবাদদাতা: নাইক্ষ্যংছড়ি ঘেঁষা উখিয়ার পূর্বাঞ্চলীয় জনপদ এখন ইয়াবা ও চোরাচালানের স্বর্গরাজ্য হিসাবে পরিণত হয়েছে। ইয়াবা পাচার প্রতিরোধে স্থানীয় বিবেকবান, শিক্ষিত সমাজ কমিটি গঠন করে সভা সমাবেশ করেও ইয়াবা, মাদক ও চোরাচালান বন্ধ করতে পারছেনা বলে অভিযোগ উঠেছে।
অভিভাবকদের দাবী মোটা অংকের টাকার লোভ দেখিয়ে পাচারকারী সিন্ডিকেট গ্রামের হতদরিদ্র পরিবারের উঠতি বয়সী ছেলেদের ইয়াবা পাচারে উদ্ধুদ্ধ করায় তাদের সন্তানেরা ইয়াবা সেবনে অভ্যস্ত হয়ে পড়েছে। যার প্রভাবে ঘরে ঘরে বিরাজ করছে অশান্তি, উদ্বেগ উৎকণ্ঠা। 
চাকবৈঠা গ্রামের আ’লীগ নেতা হানিফ ছিদ্দিকী অভিযোগ করে বলেন, চাকবৈঠা, ডেইলপাড়া, আমতলী, তুলাতলী ও ডিগলিয়া গ্রামের ৫/৬ জনের একটি সিন্ডিকেট মিয়ানমার থেকে চোরাই গরু, ১২% মাদক, ও ইয়াবা সরবরাহ এনে তাদের বাড়ীতে মজুদ রাখে। পরে স্থানীয় হতদরিদ্র পরিবারের ছেলেদের টাকার লোভে বশীভূত করে তাদের মাধ্যমে ইয়াবার চালান পাঠায় দেশের বিভিন্ন স্থানে। এসব ছেলেরা বাহক সেজে নির্ধারিত স্থানে পৌঁছতে পারলে নিরাপদে বাড়ী ফিরছে। যদি পথিমধ্যে আইনপ্রয়োগকারী সংস্থার হাতে ধরা পড়ে তাহলে ইয়াবা সিন্ডিকেট তাদের খোঁজখবর রাখে না।
আ’লীগের ওই নেতা জানান, চাকবৈঠা গ্রামের প্রায় ৫০ জন ছেলে ইয়াবা সহ আটক হয়ে দেশের বিভিন্ন জেল হাজতে রয়েছে। এগ্রামের এক সাবেক মেম্বার ও তার ভাতিজার নেতৃত্বে পূর্বাঞ্চলে ওপেন সিক্রেট ইয়াবার চালান আসছে আর যাচ্ছে বলে এলাকাবাসীর দাবী।

অনলাইন আপডেট

আর্কাইভ