ঢাকা, বুধবার 03 May 2017, ২০ বৈশাখ ১৪২৩, ০৬ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

উড়ুক্কু মোটরসাইকেল বাস্তবে

না, এ রূপকথা নয়, নয় সাইন্স ফিকশনের বই থেকে নিয়ে আসা কোনো কল্পকাহিনি। এবার সত্যি সত্যিই পথে-ঘাটে দেখা মিলবে উড়ুক্কু মোটরসাইকেলের! নতুন এই অদ্ভুত ক্ষমতাসম্পন্ন উড়ুক্কু যন্ত্রের নাম দেয়া হয়েছে ‘ফ্লায়ার’।
মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের সহায়তায় কিটি হক নামের একটি মার্কিন উদ্যোক্তা প্রতিষ্ঠান এই উড়ুক্কু মোটরসাইকেল তৈরি করছে। আর এই প্রকল্পে বিনিয়োগ করছেন গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ স্বয়ং।
বার্তা সংস্থা এএফপির প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী ২০১৭ সালের শেষের দিকে ফ্লায়ারের প্রোটোটাইপ বাজারে পাওয়া যাবে। নির্মাতা প্রতিষ্ঠান কিটি হকের বরাত দিয়ে এ খবর জানানো হয়।
ফ্লায়ার নামের এই উড়ুক্কু মোটরসাইকেলে মাত্র একটি সিট থাকবে। ইতোমধ্যেই কিটি হকের পক্ষ থেকে ফ্লায়ারের একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। ওই ভিডিওতে ফ্লায়ারকে পানির ওপরে উড়তে দেখা যায়।
আট পাখাওয়ালা এই ফ্লায়ার হেলিকপ্টারের মতো মাটি থেকে সরাসরি উপরে ওঠবে। এছাড়া নিজের ১০০ কেজি ওজন নিয়ে ঘণ্টায় ২৫ মাইল গতিতে ভূমি থেকে ১৫ ফুট ওপর দিয়ে এটি উড়তে সক্ষম হবে।
এটি চালানো শিখার জন্য মাত্র দুই ঘণ্টার প্রশিক্ষণই যথেষ্ট বলে জানিয়েছে কিটি হক। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের শেষের দিকে ফ্লায়ারের দাম ঘোষণা করবে নির্মাতা প্রতিষ্ঠানটি। -ইন্টারনেট

অনলাইন আপডেট

আর্কাইভ