ঢাকা, বুধবার 03 May 2017, ২০ বৈশাখ ১৪২৩, ০৬ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

বিজ্ঞানের পক্ষে জনমত তৈরিতে শেকৃবিতে মার্চ ফর সায়েন্স ও সেমিনার

বিজ্ঞানের পক্ষে জনসচেতনতা তৈরির লক্ষ্যে সম্প্রতি  রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর কৃষি অনুষদের সেমিনার কক্ষে একটি সেমিনারের আয়োজন করা হয়। এর আগে একই উদ্দেশ্যে শিক্ষার্থী ও বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানীসহ দুশতাধিক বিজ্ঞানপ্রেমী তরুণ-তরুণী অংশগ্রহণে ক্যাম্পাসে বিজ্ঞানর‌্যালি অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটি’র অঙ্গসংগঠন ‘কর্নেল অ্যালায়েন্স ফর সায়েন্স’ এর বাংলাদেশ চ্যাপ্টার অ্যালায়েন্স ফর সায়েন্স-বাংলাদেশ ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে এই বিজ্ঞান র‌্যালি ও সেমিনার অনুষ্ঠিত হয়।
ওয়ার্ল্ড আর্থ ডে উপলক্ষে বিশ্বের ৬০০ টির বেশি শহরে একযোগে মার্চ ফর সায়েন্স সহ নানা কর্মসূচি পালনের উদ্যোগ গ্রহণ করেছে কর্নেল অ্যালায়েন্স ফর সায়েন্স। বাংলাদেশে এই আন্তর্জাতিক উদ্যোগের অংশ শেকৃবির এই বিজ্ঞান র‌্যালি ও সেমিনার।  মার্চ ফর সায়েন্স শিরোনামে র‌্যালিতে বিজ্ঞানের পক্ষে নানান শ্লোগান সম্বলিত ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে এই কর্মসূচিতে অংশগ্রহণ শিক্ষার্থীরা। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাস পদক্ষিণ করে।
পরে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর কৃষি অনুষদের সেমিনার কক্ষে “Prospect of Agricultural Biotechnology for Sustainable Food Security in Bangladesh” শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগের প্রফেসর ড. মোঃ  তোফাজ্জল ইসলাম। মূল প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন বিশিষ্ট জিন বিজ্ঞানী ও গবেষক ড. আবেদ চৌধুরী ও মাসিক বিজ্ঞান সাময়িকী ‘বিজ্ঞান চিন্তা’র সম্পাদক আব্দুল কাইয়ুম। 
শেরেবাংলা বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গবেষণা সিস্টেম (সাউরেস) এর পরিচালক ও শেকৃবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরেবাংলা বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মো. সেকেন্দার আলী ও  বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মোঃ আনোয়ারুল হক বেগ।
মার্চ ফর সায়েন্স-বাংলাদেশ এর সমন্বয়ক শেকৃবির উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আবু নোমান ফারুক আহম্মেদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্রির উর্ধ্বতন যোগাযোগ কর্মকর্তা ও কর্নেল অ্যালায়েন্স ফর সায়েন্স ফেলো এম আব্দুল মোমিন।  ধন্যবাদ জ্ঞাপন করেন অ্যালায়েন্স ফর সায়েন্স-বাংলাদেশ এর লীড ও কর্নেল ইউনিভার্সিটির ভিজিটিং ফেলো মো: আরিফ হোসেন।
সেমিনার শেষে কৃষি ও বিজ্ঞান যোগাযোগ বিষয়ে এক মুক্ত সংলাপে অংশ নেয় শিক্ষার্থীরা। তাদের বিজ্ঞান নিয়ে নানা প্রশ্নের উত্তর দেন প্রফেসর ড. মোঃ তোফাজ্জল ইসলাম ও বিশিষ্ট জিন বিজ্ঞানী আবেদ চৌধুরী।
যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের অঙ্গসংগঠন ‘কর্নেল অ্যালায়েন্স ফর সায়েন্স’ বিশ্বব্যাপী বৈজ্ঞানিক ইনোভেশন ও উদ্ভাবনের পক্ষে জনসচেতনতা তৈরী ও শক্তিশালী জনমত গঠন এবং মানব সম্পদ উন্নয়নে কাজ করে। বিজ্ঞানের বিপক্ষে প্রচলিত নেতিবাচক প্রচারনা, প্রপাগান্ডা বা কুসংস্কার সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি ও বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার সর্ম্পকে সচেতনতা ও জনমত গঠনের লক্ষ্যে বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে অ্যালায়েন্স ফর সায়েন্স কাজ করে যাচ্ছে তারা।
-আবু নোমান ফারুক আহম্মেদ ও মোঃ আরিফ হোসেন

অনলাইন আপডেট

আর্কাইভ