ঢাকা, শুক্রবার 05 May 2017, ২২ বৈশাখ ১৪২৩, ০৮ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

সিরিয়ায় শান্তি ফিরিয়ে আনতে বিশ্ব নেতাদের নতুন উদ্যোগ

 

৪ মে, বিবিসি/আনাদোলু নিউজ : সিরিয়ায় শান্তি ফিরিয়ে আনতে বিশ্বনেতাদের নতুন উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে। সিরিয়ায় যুদ্ধবিরতি নিয়ে ট্রাম্প-পুতিন আলাপের একদিনের মাথায় এবার তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে আলাপেও এ ব্যাপারে নিজের অবস্থান পরিষ্কার করেন রুশ প্রেসিডেন্ট। 

গৃহযুদ্ধ কবলিত সিরিয়ায় একটি সেফ জোন বা নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠায় একমত হয়েছে রাশিয়া ও তুরস্ক। বুধবার রাশিয়ার সোচি শহরের কৃষ্ণ সাগর অবকাশ কেন্দ্রে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে মিলিত হন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। এ সময় দুই নেতা সিরিয়ায় নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার ওপর জোর দেন।

সাক্ষাৎ শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন দুই নেতা। এ সময় রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেন, সিরিয়ায় নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার ব্যাপারে রাশিয়া ও তুরস্কের একটি যুগপৎ অবস্থান রয়েছে। এতে পরিস্থিতি শান্ত হবে। যুদ্ধ বন্ধে এটা ইতিবাচক ভূমিকা রাখবে।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান বলেন, তার বিশ্বাস সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর করতে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।

এরদোগান বলেন, সিরিয়ায় যুদ্ধবিরতিতে সহযোগিতা করতে আমরা উভয়েই একমত। রাজনৈতিক সংলাপের নিশ্চয়তার জন্য সব ধরনের সংঘাত বন্ধ করতে হবে। এর মাধ্যমেই সিরিয়ার সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখ-তা নিশ্চিত করা সম্ভব।

এর আগে মঙ্গলবার সিরিয়ায় যুদ্ধবিরতির একটি উপায় খুঁজে বের করতে টেলিফোনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মার্কিন প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউস এবং রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের পৃথক বিবৃতিতে দুই নেতার এ আলাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

 হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ার দুর্দশা সব সীমা অতিক্রম করেছে। সেখানে সহিংসতা বন্ধে সব পক্ষের অংশগ্রহণে প্রয়োজনীয় সবকিছুই করতে হবে। টেলিফোন আলাপে দুই নেতা এ বিষয়ে একমত হয়েছেন। অন্তরঙ্গ আলোচনায় সিরিয়ায় মানবিক সহায়তার জন্য একটি নিরাপদ বা সংঘাতমুক্ত অঞ্চল গঠনের বিষয়টিও উঠে আসে। ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, শক্তিশালী অস্ত্রবিরতি কার্যকরের লক্ষ্যে কাজ করতে একমত হয়েছেন দুই নেতা। সিরিয়ায় একটি প্রকৃত সমাধানে আসতে পদক্ষেপ নেবেন ভøাদিমির পুতিন ও ডোনাল্ড ট্রাম্প।

সিরিয়ায় যুদ্ধবিরতি নিয়ে ট্রাম্প-পুতিন আলাপের একদিনের মাথায় তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে আলাপেও এ ব্যাপারে নিজের অবস্থান পরিষ্কার করেন রুশ প্রেসিডেন্ট।

অনলাইন আপডেট

আর্কাইভ