ঢাকা, শুক্রবার 05 May 2017, ২২ বৈশাখ ১৪২৩, ০৮ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

১০০ বছরের মধ্যে পৃথিবী ছাড়তে হবে মানুষকে -স্টিফেন হকিং

 

৪ মে, ডেইলি মেইল : গ্রহাণুদের সংঘর্ষ, মহামারি, জনসংখ্যার আধিক্য এবং জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলো পৃথিবীর বুকে মানুষের জীবনকে হুমকীর সম্মুখ্যিন করতে পারে বলে নতুন এক ডকুমেন্টারিতে হুঁশিয়ারী উচ্চারণ করেছেন বিশ্বখ্যাত পদার্থবিদ স্টিফেন হকিং।

তার মতে, আগামী শতাব্দীতে মানুষ বসবাসের জন্য পৃথিবী একেবারেই অনুপোযুক্ত হয়ে পড়বে। বিবিসি’র বিজ্ঞান বিষয়ক অনুষ্ঠান টুমোরোস ওর্য়াল্ড-এ ‘এক্সপিডিশন নিউ আর্থ’ তথ্যচিত্রে এমন সর্তকর্বাতা দিয়েছেন তিনি।

আর তাই অস্তিত্বকে টিকিয়ে রাখতে চাইলে পৃথিবী ছেড়ে অন্যত্র আবাস গড়তে হবে মানুষকে।

গত বছরের নভেম্বরেও এক আশঙ্কায় হকিং জানিয়েছিলেন মানুষ পৃথিবী আরেকটি সহ¯্রাব্দ টিকবেনা। বিবিসি’র বিজ্ঞানভিত্তিক ওই ধারাবাহিক তথ্যচিত্রটিতে দেখা যাবে স্টিফেন হকিংয়ের প্রাক্তন ছাত্র গ্যলফার্ড সারা পৃথিবী তন্ন তন্ন করে দেখছেন কিভাবে মানুষ অন্য গ্রহে টিকে থাকতে পারবে।

উল্লেখ্য, গত মাসেও হকিং আশঙ্কার বাণী শুনিয়েছিলেন। বলেছিলেন, মানুষের মধ্যে এই আগ্রাসী মনোভাব একদিন পারমানবিক ও জৈব যুদ্ধে কারণ হবে। আর এসবের ফলেই পৃথিবী ধ্বংসের দ্বারপ্রান্তে চলে যাবে।

তবে, হকিং মনে করেন, এসবের থেকে বাঁচার একমাত্র উপায় পৃথিবীতে একটি ‘বিশ্ব সরকার’ গঠন করা। একক নেতৃত্বেই হয়তো মানুষ তার ধ্বংসকে ঠেকাতে পারবে।

অনলাইন আপডেট

আর্কাইভ