ঢাকা, শুক্রবার 05 May 2017, ২২ বৈশাখ ১৪২৩, ০৮ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

শিব সেনাদের হুমকির মুখে দেশে ফিরে গেল পাকিস্তানের ৫০ শিক্ষার্থী

৪ মে, ডন : ভারতের হিন্দু উগ্রবাদী সংগঠন শিব সেনাদের হুমকির মুখে ভারত সফররত পাকিস্তানের ৫০ জন শিক্ষার্থী ও শিক্ষককে গত বুধবার পাকিস্তান পাঠিয়ে দেওয়া হয়েছে। তারা দিল্লিভিত্তিক এনজিও রুটস ২ রুটের নিমন্ত্রণে ‘এক্সচেঞ্জ ফর চেঞ্জ’ প্রোগ্রামে অংশগ্রহণের জন্য ভারত গিয়েছিল। এসব শিক্ষার্থীদের বয়স ১১ থেকে ১৫ বছরের মধ্যে।

প্রতিবেশী এ দুটি দেশের মধ্যে ‘শান্তি ও ঐক্যে’র শ্লোগান নিয়ে গত সোমবার পাঁচ দিনের সফরে তারা ওয়াগা সীমান্ত দিয়ে ভারত গিয়েছিল। এসব শিক্ষার্থীদের বুধবার আগ্রা যাওয়ার কথা ছিল এবং একই দিন তাদের দিল্লীর পাকিস্তানী দূতাবাসে সমবেত ভারতীয় শিক্ষার্থীদের সঙ্গে সাক্ষাৎ করারও প্রোগ্রাম ছিল।

পাকিস্তানী শিক্ষার্থীদের নিমন্ত্রণ করার কারণে শিব সেনারা আয়োজক প্রতিষ্ঠানটিকে নানাভাবে হুমকি দিতে শুরু করে। তারা বলে, ভারত সরকার যখন নিয়ন্ত্রণ রেখায় ভারতের দুই জন সেনাকে পাকিস্তানীরা শিরñেদ করে হত্যা করেছে বলে প্রতিবাদ মুখর তখন পাকিস্তানীদের নিয়ে এমন আয়োজন কেন।

পরিস্থিতি পর্যবেক্ষণ করে শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য ভারতীয় কর্মকর্তারা তাদের পাকিস্তান ফেরত পাঠানোর পরামর্শ দেয় আয়োজকদের এবং বলেন, এ ধরনের প্রোগ্রামের জন্য এই সময়টা উপযোগী নয়। শিক্ষার্থীদের কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ওয়াগা সীমান্তে পৌঁছে দেয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ