ঢাকা, শুক্রবার 05 May 2017, ২২ বৈশাখ ১৪২৩, ০৮ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

মতিঝিল আইডিয়ালে বেড়েছে জিপিএ-৫ ও পাসের হার

 

স্টাফ রিপোর্টার : মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের ফলাফল বরাবরের মতোই ভালো হয়েছে। প্রতিষ্ঠানটির পাসের হার শতভাগ। বেশিরভাগ শিক্ষার্থীই জিপিএ-৫ পেয়েছে। বেড়েছে জিপিএ-৫ এবং পাসের হার।

শিক্ষার্থীদের নিয়মিত পড়াশোনা, শিক্ষকদের দিকনির্দেশনা ও অভিভাবকদের ঐকান্তিক প্রচেষ্টায় এ ফল এসেছে বলে মনে করেন অধ্যক্ষ ড. শাহান আরা বেগম।

গতকাল বৃহস্পতিবার দুপুরে প্রতিষ্ঠানটির প্রধান শাখায় গিয়ে দেখা গেছে বাঁধভাঙা উল্লাসে মেতে উঠেছে শিক্ষার্থীরা। 

ফল বিশ্লেষণে দেখা গেছে, এবার এই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয়া ১ হাজার ৫১১ জন শিক্ষার্থীর সবাই পাস করেছে। গত বছর মতিঝিল আইডিয়াল থেকে ১ হাজার ৩৬১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। উত্তীর্ণ হয়েছিল ১ হাজার ৩৬০ জন অর্থাৎ পাসের হার ছিল ৯৯ দশমিক ৯৩ শতাংশ।

এবার ঢাকার অন্যতম এই শিক্ষা প্রতিষ্ঠানে পাসের হার বাড়ার পাশাপাশি বেড়েছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যাও। মতিঝিল আইডিয়াল থেকে পরীক্ষায় নেয়া শিক্ষার্থীদের মধ্যে ১ হাজার ৩৬৭ জনই জিপিএ-৫ পেয়েছেন। আগের বছর এই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়েছিল ১ হাজার ২৪৫ জন।

পাসের হার ও জিপিএ-৫ দুটিই বাড়ায় বেশ খুশি প্রতিষ্ঠানটির শিক্ষক ও শিক্ষার্থীরা। ফল প্রকাশের পরপরই স্কুলের শিক্ষার্থীরা উল্লাসে মেতে ওঠে। স্কুলের মাঠে বাদ্যযন্ত্র বাজিয়ে উল্লাস করে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এ অর্জনে স্কুলের শিক্ষক ও অভিভাকরাও খুশি।

ফলাফল সম্পর্কে মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগম বলেন, এবার আমাদের পরীক্ষার্থী ছিল ১ হাজার ৫১১ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ১ হাজার ৩৪৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৬৫ জন পরীক্ষায় অংশগ্রহণ করে। সব বিভাগ মিলিয়ে আমাদের পাসের হার শতভাগ।

তিনি বলেন, বিজ্ঞান বিভাগের ১ হাজার ৩৪৬ জন শিক্ষার্থীর মধ্যে ১ হাজার ৩০৮ জনই জিপিএ-৫ পেয়েছেন। জিপিএ-৫ পাওয়ার হার গতবারের চেয়ে বেশি। শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, পরিচালনা পর্ষদ সকলের আন্তরিক প্রচেষ্টার ফল এটি। অনেক সময় শিক্ষার্থীরা টেস্ট পরীক্ষায় খারাপ করে, আমরা তাদের বের করে দেই না। তারা যে বিষয়ে খারাপ করে, সেই বিষয়টায় আমরা আরো একবার পরীক্ষা নিই।

এবার বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পাওয়ার হার ৯৭ দশমিক ১৮ শতাংশ, যা গতবছর ছিল ৯৬ দশমিক ৫৮ শতাংশ। আর ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছেন ৫৯ জন; যে সংখ্যা গতবছর ছিল ৩০। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে জিপিএ-৫ পাওয়ার হার ৩৫ দশমিক ৭৬ শতাংশ; যা গত বছর ছিল ২৯ দশমিক ১৬ শতাংশ।

অনলাইন আপডেট

আর্কাইভ