ঢাকা, শনিবার 06 May 2017, ২৩ বৈশাখ ১৪২৩, ০৯ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

ক্ষমতাসীন আ’লীগের চাপের কারণেই বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে পারছে না

স্টাফ রিপোর্টার : ক্ষমতাসীন আওয়ামী লীগের চাপ সৃষ্টির কারণেই বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে পারছেনা বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, যে দেশে বিচার বিভাগের মতো প্রতিষ্ঠানগুলো স্বাধীনভাবে কাজ করতে পারেনা সেখানে গণতন্ত্র কিভাবে থাকবে। একইসাথে বিএনপি মহাসচিব বলেন, আগামী ১০ মে ‘ভিশন ২০৩০’ নিয়ে বিস্তারিত জানাতে পারেন বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। 

এতে সরকার পরিচালনার দায়িত্বে গেলে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট কি কি কাজ করবো, দেশকে কিভাবে গড়ে তোলা হবে, জনগণ কেমন বাংলাদেশ দেখতে চায় এবং সেই স্বপ্নটা কিভাবে বাস্তবায়ন করা হবে সেই বিষয়গুলো তুলে ধরা হবে। গতকাল শুক্রবার রাজধানীর স্কয়ার হাসপাতালে বিএনপির সাবেক মহাসচিব মরহুম খোন্দকার দেলোয়ার হোসেনের স্ত্রী সাহেরা হোসেনকে হাসপাতালে দেখতে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 

ডায়াবেটিসসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় আক্রান্ত হয়ে গত মঙ্গলবার থেকে ৭৫ বছর বয়সী সাহেরা হোসেন এখন লাইফ সাপোর্টে আছেন। তার জন্য পরিবার ও দলের পক্ষ থেকে দেশবাসীর কাছে দোয়া কামনা করা হয়েছে। মির্জা ফখরুল হাসপাতালে গিয়ে তার চিকিৎসার খোঁজ-খবর নেন এবং সাহেরার ছেলে খোন্দকার আকবর হোসেন বাবুল, খোন্দকার আখতার হামিদ ডাবলু ও মেয়ে দেলোয়ারা হোসেন পান্নার সঙ্গে কথা বলেন। বিএনপির পল্লী উন্নয়ন বিষয়ক সম্পাদক গৌতম চক্রবর্তী ও নির্বাহী কমিটির সদস্য রফিক শিকদার এ সময় উপস্থিত ছিলেন।

ভিশন ২০৩০ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মির্জা ফখরুল বলেন, ইতিমধ্যে মিডিয়াতে তো এসেই গেছে আগামী ১০ তারিখে ভিশন ২০৩০ এর উপরে আমাদের চেয়ারপার্সন একটি প্রেস কনফারেন্স করবেন। এতে ভিশন ২০৩০ থাকবে, যার আউট লাইন আমরা আগেই দিয়েছি, এটার এখন ডিটেলস (বিস্তারিত) দেওয়া হবে। এটার সঙ্গে নির্বাচনী মেনিফেস্টের (ইশতেহার) কোনো সম্পর্ক নেই, এটার সঙ্গে সহায়ক সরকারের রূপ রেখার কোনো সম্পর্ক নেই। আমাদের যে দূরদৃষ্টি, সরকার পরিচালনার দায়িত্বে গেলে, আমরা কি কি কাজ করবো, দেশকে কিভাবে দেখতে চাই, স্বপ্নটা কিভাবে দেখাতে চাই জাতিকে সেই বিষয়গুলো তুলে ধরতে চাই। তিনি বলেন, আগামী ১০ মে খালেদা জিয়ার ওই সাংবাদিক সম্মেলন নির্ভর করবে ভেনুর প্রাপ্যতার ওপর। তবে সে তারিখে না হলেও খুব শিগগিরই জাতির সামনে ভিশন ২০৩০ তুলে ধরবেন বেগম জিয়া। 

বিচার বিভাগের উপর নির্বাহী বিভাগের প্রভাব সম্পর্কে অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা বরাবরই বলে আসছি, যে দেশে গণতন্ত্র থাকে না, সেই দেশে এই ধরনের প্রতিষ্ঠানগুলো কাজ করতে পারে না। সরকার বিচার বিভাগের উপর চাপ সৃষ্টি করলে বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করতে পারে না। এই কথাগুলো আমরা অনেকবার বলেছি, কিন্তু দুঃখজনক ভাবে অনেকে সেটা বুঝতে পারেননি। যখন প্রধান বিচারপতি নিজেই বলছে তখন জাতির সামনে এটা পরিষ্কার হয়ে গেছে এই দেশে এখন কোনো গণতন্ত্র নেই, বিচার বিভাগ তার স্বাধীন ভূমিকা পালন করতে পারছে না।

হাওর অঞ্চলে সরকারের পক্ষ থেকে ত্রাণ বিতারণ সম্পর্কে তিনি বলেন, এটা খুবই অপ্রতুল, সেটা জনগণের চাহিদার তুলনায় কিছুই নয়। মানুষ আহাজারি করছে, বলছে আমরা বাকি সময় কিভাবে চলব, সারা বছর তারা কিভাবে চলবে। আমি আমার বাচ্চাদেরকে খাবার দিতে পারব কিনা? সরকারের উচিৎ অবিলম্বে দুর্গত এলাকা ঘোষণা করা এবং সেভাবে ব্যবস্থা নেওয়া।

সরকার বিরোধী মত, ভিন্ন মত দমনে একেবারে একনায়কতন্ত্রের মতো আচরণ করছে অভিযোগ করে ফখরুল বলেন, প্রতিনিয়ত বিরোধী জোটের নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে। তাদের বাড়িঘরে তল্লাশীর নামে হয়রানি করা হচ্ছে। এর থেকে পরিবারের সদস্যরাও রেহাই পাচ্ছেনা। তিনি বলেন, সরকার মুখে গণতন্ত্রের কথা বললেও অন্তরে তারা এতে বিশ্বাস করেনা। তাদের সব কিছুই ক্ষমতাকে আঁকড়ে থাকার উদ্দেশ্যেই চলছে।

অনলাইন আপডেট

আর্কাইভ