ঢাকা, শনিবার 06 May 2017, ২৩ বৈশাখ ১৪২৩, ০৯ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি রোধে আইন সরকারি দলের হীনমন্যতার বহিঃপ্রকাশ -বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক গতকাল শুক্রবার গণমাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে আগের দিন বৃহস্পতিবার জাতীয় সংসদে গৃহীত মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি রোধে আইন প্রণয়নের সিদ্ধান্ত প্রস্তাবকে ‘অপ্রয়োজনীয় ও সরকারি দলের হীনমন্যতার’ বহিঃপ্রকাশ আখ্যায়িত করেছেন। তিনি বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ইতিমধ্যে দেশের সংবিধান ও মুক্তিযুদ্ধের দলিলপত্রে সংরক্ষিত।
বিবৃতিতে বলা হয়, স্বাধীনতার ৪৬ বছর পর এজন্যে আইন প্রণয়নের কোন দরকার নেই। তাছাড়া আইন দিয়ে কখনও ইতিহাস রচিত হবে না। তিনি বলেন, বাংলাদেশের স্থপতি এবং তার ভূমিকা ও মর্যাদা এত উচ্চশিখরে ও অনন্য যে, কোন আইন প্রণয়ন করে তার মর্যাদা সুরক্ষা করার প্রয়োজন নেই। এ ধরনের তৎপরতা বরং তাঁর মর্যাদা ও সম্মানকে ক্ষুন্ন করবে এবং নানা অনাকাংখিত বিতর্কের জন্ম দেবে।
বিবৃতিতে তিনি বলেন, এই ধরনের আইনের আর একটি বড় বিপদ হবে এই যে, এই আইন প্রণীত হলে ইতিহাস সম্পর্কে জনগণ কেবল সরকারি বয়ানই পাবে। যা অনেক ক্ষেত্রে তথ্যভিত্তিক ও ইতিহাস-আশ্রয়ী না হতে পারে। তাছাড়া এই ধরনের আইনে মুক্তিযুদ্ধ সম্পর্কিত গবেষণা ও অনুসন্ধানী কাজ-কর্ম ও বাধাগ্রস্ত হওয়ার আশংকা থাকবে।
বিবৃতিতে তিনি ইতিহাস বিকৃতি রোধে কথিত আইন প্রণয়নের তৎপরতা থেকে সরে আসার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ