ঢাকা, শনিবার 06 May 2017, ২৩ বৈশাখ ১৪২৩, ০৯ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

ভারতের সাউথ এশিয়া স্যাটেলাইটের ‘সফল’ উৎক্ষেপণ

বিডিনিউজ : আলোচিত সাউথ এশিয়া স্যাটেলাইট নিয়ে কক্ষপথের উদ্দেশ্যে রওনা হয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর একটি জিএসএলভি-এফ০৯ রকেট।
গতকাল শুক্রবার বিকালে নির্ধারিত সময়েই অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে রকেটটির সফল উৎক্ষেপণ হয় বলে এনডিটিভির খবর।
এ উপলক্ষে পাকিস্তান ছাড়া দক্ষিণ এশিয়ার সব দেশের সরকার প্রধানের গতকাল সন্ধ্যায় ভিডিও কনফারেন্সে যুক্ত হওয়ার কথা।
ভারত এই স্যাটেলাইট উৎক্ষেপণের উদ্যোগ নেওয়ার পর ২০১৪ সালের সার্ক সম্মেলনে দক্ষিণ এশিয়ার সব দেশকে এ উপগ্রহের সঙ্গে যুক্ত হওয়ার আমন্ত্রণ জানিয়েছিল। পাকিস্তান ছাড়া সার্কের সব দেশই তাতে সাড়া দেয়।
বাংলাদেশ নিজস্ব কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা নিলেও সেই প্রকল্প বাধাগ্রস্ত হবে না নিশ্চিত হওয়ার পর সাউথ এশিয়া স্যাটেলাইটে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নেয় সরকার।
ইসরোর তৈরি ৪০ কোটি ডলারের এই জিওস্টেশনারি কমিউনিকেশন স্যাটেলাইট নির্মাণ ও উৎক্ষেপণের পুরো ব্যয় বহন করছে ভারত। এই কৃত্রিম উপগ্রহের ১২টি ট্রান্সপন্ডারের মধ্যে একটি পাচ্ছে বাংলাদেশ।
বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানিয়েছেন, টেলি মেডিসিন, টেলি শিক্ষা, আন্তঃসরকার নেটওয়ার্ক, দুর্যোগ পরিস্থিতিতে জরুরি যোগাযোগ, টেলিভিশন ব্রডকাস্ট ও ডিটিএইচ টেলিভিশন সেবার সুবিধা পাওয়া যাবে এই স্যাটেলাইটের মাধ্যমে। এই স্যাটেলাইটের নাম প্রথমে সার্ক স্যাটেলাইট ঠিক করা হলেও পাকিস্তান না আসায় পরে নাম বদলে রাখা হয় সাউথ এশিয়া স্যাটেলাইট। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ স্যাটেলাইটকে আঞ্চলিক সহযোগিতার দৃষ্টান্ত বলেছেন। এই উদ্যোগে যুক্ত হওয়ায় বাংলাদেশ, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ