ঢাকা, রোববার 07 May 2017, ২৪ বৈশাখ ১৪২৩, ১০ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

রিপাবলিকান সিনেটররাই আটকে দিতে পারেন ট্রাম্পের স্বাস্থ্য বিল!

৬ মে, বিবিসি : রিপাবলিকান সিনেটররা ওবামাকেয়ারের বিকল্প হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন স্বাস্থ্যনীতির বিষয়ে এখনও সংশয়ে রয়েছেন বলে জানিয়েছেন। এর ফলে কংগ্রেসের নিম্নকক্ষে পাস হওয়া স্বাস্থ্য বিলটি আটকে যেতে পারে সিনেটে, অথবা বড় কোনও সংশোধনীর মুখোমুখি হতে পারে।
বৃহস্পতিবার ‘আমেরিকান হেলথ কেয়ার অ্যাক্ট’ নামের এ স্বাস্থ্যনীতিকে আইনে পরিণত করার জন্য কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টিটিভস বা প্রতিনিধি পরিষদে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। ২১৭-২১৩ ভোটে বিলটি পাস হয়। এটাই এ পর্যন্ত ট্রাম্পের সবচেয়ে বড় সংসদীয় সাফল্য। পরে বিলটি আইনে পরিণত করতে বিবেচনার জন্য কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাঠানো হয়।
এ প্রসঙ্গে রিপাবলিকান সিনেটর জন বারাসো বলেছেন, ‘এ বিলে বহু সংশোধন প্রয়োজন।’
আর্থিক কমিটির প্রধান সিনেটের অরিন হাচ বলেন, ‘এ বিলে বহু পরিবর্তন দরকার, বিলটি পাস করা প্রায় অসম্ভব।’
সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, ‘বিলটি নিয়ে আমরা সংশয়ে রয়েছি।’
নতুন বিলে ‘ওবামাকেয়ার’-এর বড় অংশ স্বাস্থ্যবিমাকেই বাতিল করে দেওয়া হয়েছে। ওবামাকেয়ারের বাতিল হওয়া অংশ রিপাবলিকানদের প্রণীত স্বাস্থ্যবিমা পরিকল্পনা দিয়ে প্রতিস্থাপন করা হয়েছে।
২০ মার্চ হাউস অব রিপ্রেজেন্টিটিভসে রিপাবলিকান সদস্যরা নতুন স্বাস্থ্যনীতি উপস্থাপন করেন। তখন  ট্রাম্প প্রশাসনের এ স্বাস্থ্য বিলে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সংস্কারের প্রস্তাব করা হয়।
নির্বাচনি প্রচারণায় ‘ওবামাকেয়ার’ পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প। তবে বর্তমানে ওবামাকেয়ারের সেবা নেওয়া অনেক রোগী এতে ক্ষতিগ্রস্ত হতে পারেন বলে আশঙ্কা করছেন অনেকে।
ফলে প্রথম দফায় বিলটি নিয়ে ভোট আয়োজনে ট্রাম্পের প্রস্তাব আটকে যায়। তখন ট্রাম্প কয়েক দফা রিপাবলিকানদের সঙ্গে আলোচনা করেও ভোট আয়োজনে ব্যর্থ হয়েছিলেন। এরপর একটি সংশোধিত প্রস্তাব দেন ট্রাম্প। এতে করে বিলটির পক্ষে সমর্থন জানাতে শুরু করেন রিপাবলিকানরা।

অনলাইন আপডেট

আর্কাইভ