ঢাকা, রোববার 07 May 2017, ২৪ বৈশাখ ১৪২৩, ১০ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

ভারত-পাক নিয়ন্ত্রণরেখা বরাবর বোফর্স কামান মোতায়েনে উত্তেজনা বাড়ছে

৬ মে, পার্সটুডে : ভারত-পাক সীমান্তে নিয়ন্ত্রণরেখা বরাবর ভারতীয় সেনাবাহিনী বোফর্স কামান মোতায়েন করেছে। গতকাল শনিবার বিভিন্ন গণমাধ্যম ওই তথ্য প্রকাশ পেয়েছে। সীমান্তে সম্প্রতি পাক বাহিনী কর্তৃক দুই ভারতীয় জওয়ানকে হত্যা এবং তাদের অঙ্গচ্ছেদ করার প্রতিশোধ নেয়ার প্রস্তুতি হিসেবে ওই কামান মোতায়েন করা হয়েছে বলে বিশ্লেষকরা মনে করছেন। পাকিস্তান কর্তৃপক্ষ অবশ্য ভারতীয় কোনো সেনা জওয়ানের লাশ বিকৃত করার অভিযোগ নাকচ অস্বীকার করেছে। 
গণমাধ্যমে প্রকাশ, রাজৌরি থেকে পুঞ্চ পর্যন্ত নিয়ন্ত্রণরেখা বরাবর বেশ কিছু জায়গায় ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে বোফর্স কামান মোতায়েন করা হয়েছে। কিছু জায়গায় ছোট কামানও মোতায়েন করা হচ্ছে। প্রত্যেক ২/৩ ঘণ্টা পর পর বোফর্স কামান স্থান পরিবর্তন করবে যাতে শত্রুরা বুঝতা না পারে কোথায় কামান মোতায়েন করা হয়েছে। অন্যদিকে, সীমান্তে পাকিস্তানি সেনাবাহিনীও তাদের জওয়ানের সংখ্যা বৃদ্ধি করেছে। এবং সেখানেও সীমান্তে কামান মোতায়েন করা হচ্ছে। সেখানে পাক সেনাবাহিনীর কর্মকর্তারা জমায়েত হচ্ছেন।
সীমান্তে এমনিতেই আগে থেকে বিভিন্ন জায়গায় ছোট-বড় কামান মোতায়েন আছে। সমতলভূমিতে ট্যাঙ্কও মোতায়েন রয়েছে। গত সোমবার কৃষ্ণাঘাঁটি সেক্টরে পাক বর্ডার অ্যাকশন টিমের (বাট) পদক্ষেপের পরে সীমান্তে উত্তেজনা সৃষ্টি হয়েছে। পাক সীমান্তে সেনাবাহিনীর আনাগোনা বেড়ে চলায় ভারতীয় বাহিনী কামানের সংখ্যা বৃদ্ধি করেছে। নির্বাচিত এলাকায় বোফর্স কামান মোতায়েন করা হচ্ছে। এর ধ্বংসাত্মক ক্ষমতা খুব বেশি হওয়ায় কার্গিল যুদ্ধের সময় বোফর্স কামান পাক বাহিনীকে যথেষ্ট বেগ দিতে সক্ষম হয়েছিল। ওই বিষয়ে অবশ্য সেনাবাহিনীর কোনো কর্মকর্তার মন্তব্য এখনো প্রকাশ্যে আসেনি।

অনলাইন আপডেট

আর্কাইভ