ঢাকা, রোববার 07 May 2017, ২৪ বৈশাখ ১৪২৩, ১০ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

ইবি শিক্ষার্থীর নতুন উদ্ভাবন

ইবি সংবাদদাতা: বাসা-বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান, ব্যাংক, শিল্প কারখানা, হোটেলসহ প্রতিটি ক্ষেত্রে নিরাপত্তা ব্যবস্থায় আধুনিক বিজ্ঞান তৈরী করেছে নানা যন্ত্রপাতি। নিরাপত্তা ব্যবস্থায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের মোঃ নিয়াজ মোস্তাকিম নামে এক শিক্ষার্থী উদ্ভাবন করেছেন ‘স্মার্ট ইন্টেলিজেন্ট হোম এন্ড ভারসেটাইল হোম সিকিউরিটি সিস্টেম’ নামে নতুন একটি যন্ত্র। দীর্ঘ দুই বছর ধরে গবেষণার পর তিনি এ যন্ত্র উদ্ভাবন করেছেন। যেটা নিরাপত্তাসহ বহুমুখী কাজে  ব্যবহার করতে পারবে।
আধুনিক সিকুউরিটি ও সব সুযোগ সুবিধার সমন্বয়ে তৈরী করা হয়েছে নতুন উদ্ভাবিত ওই যন্ত্রটি। যন্ত্রটির সাহয্যে স্মার্ট ইনটেলিজেন্ট হোম সম্পূর্ণ নিরাপত্তায় পরিচালনা করা যাবে।
স্মার্ট হোমের প্রবেশপথে একটি কি প্যাড ব্যবহার করা হয়েছে। কি প্যাডে পাসওয়ার্ড দিলে দরজা খুলে যাবে। কি প্যাডের পাশে একটি ডিসপ্লে ইনডিকেটর ও একটি লাইট রয়েছে। গেটটি আনলক হলে ডিসপ্লে ও লাইটে এ সংকেত দিবে।
বাড়ির সামনে ব্যবহার করা হয়েছে একটি কলিং বেল। যা প্রেস করা মাত্রই ক্যামেরা চালু হবে এবং ভিডিও রেকডিং শুরু হবে। এটি বাড়ির ভিতরে মনিটরে দেখা যাবে। যদি পরিচিত কেউ হয় তবে বাড়ির মালিক অ্যানড্রেট অ্যাপলিকেশন এর মাধ্যমে ভিতর থেকে দরজা খুলে দিতে পারবে।
বাড়ির সামনে কেউ ঘুরাফিরা করলেও সোনার সেন্সরের মাধমে ডিকেট করে ক্যামেরার মাধ্যমে অটোমেটিক ভিডিও রেকর্ড করবে।
সন্ধ্যায় বাড়ির বাউন্ডারী লাইট ডিজিটাল ঘড়ির সময় অনুযায়ী অটোমেটিক চালু হবে এবং সকালে তা বন্ধ হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ