ঢাকা, মঙ্গলবার 09 May 2017, ২৬ বৈশাখ ১৪২৩, ১২ শাবান ১৪৩৮ হিজরী
Online Edition

কেরালা মাটন কারি


উপকরণ: খাসির মাংস ২৫০ গ্রাম, পেঁয়াজ-রসুন কুচি এক কাপ, এলাচ চার-পাঁচটি, বড় এলাচ দু’টি, দারুচিনি তিন-চারটি, কালো গোলমরিচ আধা চা চামচ, তেজপাতা চারটি, লবঙ্গ দু’-তিনটি, আদা বাটা দুই টেবিল চামচ, চীনাবাদাম বাটা দুই টেবিল চামচ, হলুদ গুঁড়া দুই টেবিল চামচ, মরিচ গুঁড়া দুই টেবিল চামচ, তেল পরিমাণমতো, গরম মসলা গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, লেবুর রস সামান্য এবং লবণ পরিমাণমতো।
প্রস্তুত প্রণালি: প্রথমে খাসির মাংস ছোট টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। একটি কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ-রসুন কুচি হালকা বাদামি হওয়া পর্যন্ত ভাজুন। এবার এতে একে একে এলাচ, দারুচিনি, লবঙ্গ, কালো গোলমরিচ, তেজপাতা ও খাসির মাংস দিয়ে ভাজুন। এখন এতে আদা বাটা, চীনাবাদাম বাটা, মরিচ ও হলুদ দিয়ে সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। ছয় কাপ পানি দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ২০ মিনিট পর ঢাকনা সরিয়ে জিরা গুঁড়া, গরম মসলা গুঁড়া দিয়ে দিন। সামান্য লেবুর রস দিয়ে নাড়ুন। সিদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে দুই টেবিল চামচ পরিমাণে তেল ছড়িয়ে চুলায় রেখে নাড়তে থাকুন, যতক্ষণ পর্যন্ত মাখামাখা না হয়। এবার চুলা থেকে নামিয়ে পাত্রে ঢেলে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু কেরালা মাটন কারি।
ইলিশের ডিমের কেক
উপকরণ: ইলিশ মাছের ডিম বড় ৪ টুকরো, ময়দা ১ কাপ, মুরগির ডিম ২টি, বেকিং পাউডার ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, দুধ সিকি কাপ, চিনি ২ চা-চামচ, লবণ আধা চা-চামচ (স্বাদ অনুযায়ী), তেল বা মাখন আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল-চামচ, পুদিনাপাতা কুচি ২ টেবিল-চামচ ও লেবুর রস ১ টেবিল-চামচ।
প্রস্তুত প্রণালী: তেল বা মাখন, চিনি, সিকি চা-চামচ লবণ, গোলমরিচের গুঁড়া ও বেকিং পাউডার একসঙ্গে ফেটে নিন। মাখন ও চিনির সঙ্গে একেকটি করে মোট ২টি মুরগির ডিম ফেটে নিন। অল্প অল্প দুধ দিয়ে ফেটুন ও ময়দা আলতোভাবে মিশিয়ে নিন। বেকিং কেকের পাত্রে সামান্য মাখন মেখে ময়দা ছড়িয়ে চারধারে বিছিয়ে দিন। তৈরি মিশ্রণ এই পাত্রে ঢেলে সমানভাবে ছড়িয়ে দিন। এক চিমটি লবণ মাছের ডিমে মেখে কেকের মিশ্রণের ওপর পাশাপাশি বিছিয়ে দিন। লেবুর রস, পেঁয়াজ, মরিচ ও পুদিনাপাতা এক চিমটি লবণ দিয়ে মেখে নিন। ডিমের পাশে খালি জায়গা পেঁয়াজ ও মরিচের মিশ্রন দিয়ে ঢেকে দিন। ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে প্রি-হিট ওভেনে ৪০ থেকে ৫০ মিনিট কেক বেক করুন।

অনলাইন আপডেট

আর্কাইভ